আবু হাসাদ, পুঠিয়া (রাজশাহী) প্রতিনিধি: রাজশাহীর পুঠিয়ায় বিগত বছরের তুলনায় এ বছর রেকর্ড পরিমাণ জমিতে বিভিন্ন জাতের সরিষা চাষ করা হয়েছে। স্থানীয় চাষিরা বলছেন, বর্তমানে বাজারে সরিষার দাম ও চাহিদা ভালো। তাই হলুদ ফুলে স্বপ্ন বুনছেন কৃষকরা।

এদিকে উপজেলা কৃষি অফিস বলছে, আবহাওয়া অনুকূল থাকায় এ বছর কৃষকেরা সরিষার ফলন ভালো পাবেন।

উপসহকারী কৃষি কর্মকর্তা গোলাম সাকলাইন বলেন, চলতি বছর উপজেলায় রেকর্ড পরিমাণ জমিতে বিভিন্ন প্রজাতির সরিষা চাষ হয় ২ হাজার ৭৬৯ হেক্টর জমিতে, যা গত সরিষার চাষ করা হয়েছে। এ বছর পুঠিয়া উপজেলা সদরের সরিষাখেত। বছরের তুলনায় প্রায় সাড়ে ৫ হেক্টর যথাসময়ে তদারকি থাকায় এবার বেশি।

উপজেলা কৃষি বিভাগ বলছে, প্রতি হেক্টরে লক্ষ্যমাত্রা সরিষার বাম্পার ফলন হবে বলে আশা নির্ধারণ করা হয়েছে ২ দশমিক ২ টন করা হচ্ছে। এর মধ্যে বারি ৯, ১৪, ১৫, ১৭ ও টরি পুঠিয়া সদর এলাকার সরিষাচাষি ৭ জাতের সরিষা সবচেয়ে বেশি চাষী আবুল হোসেন বলেন, দুই বছর ধরে হয়েছে।

চলতি মৌসুমে অনুকূল বাজারে সরিষার চাহিদা অনেক আবহাওয়া বিরাজ করায় এবং বেড়েছে। সেই সঙ্গে চাষিরা দামও চাষিদের পাশাপাশি কৃষি কর্মকর্তাদের ভালো পাচ্ছেন। ফলে এবার অনেক চাষি সরিষা চাষে আগ্রহী হয়েছেন। এবার গত বছরের তুলনায় ফলন বেশি হতে পারে।

তিনি আরও বলেন, বানেশ্বর হাটে পুরোনো সরিষা ৪ হাজার তিনশত টাকা এবং নতুন সরিষা ৩ হাজার আটশত টাকা মণ দরে বিক্রি হচ্ছে।

এগ্রিকেয়ার২৪.কমের আরোও নিউজ পড়তে পারেন:

সরিষা চাষে বছরে সাশ্রয় হবে ১০ হাজার কোটি টাকা

সরিষা আবাদে ঝুঁকছে ব্রাহ্মণবাড়িয়ার চাষিরা

সরিষা-আম সমন্বিত চাষে বিঘায় বাড়তি আয় ২০ হাজার

সরিষা-আম সমন্বিত চাষে বিঘায় বাড়তি আয় ২০ হাজার

সরিষা ব্যবসায়ী লুৎফর হোসেন বলেন, বর্তমানে লোকজন অনেক সচেতন। তাঁরা সয়াবিন তেল পরিহার করছেন। আর সরিষার তেল ব্যবহারে আগ্রহী হচ্ছেন। ফলে বাজারে সরিষার চাহিদা বেড়েছে। চাষিরাও দাম ভালো পাচ্ছেন।

এ বিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা সফিকুল ইসলাম বলেন, বর্তমানে সরিষার ভালো দাম পাওয়ায় কৃষকরা সরিষা চাষের আগ্রহ বাড়ছে। এছাড়াও এবারের আবহাওয়া অনুকূলে থাকায় সরিষার ভালো ফলন আশা করা যায়। আমাদের উপজেলায় কৃষকরা সরিষা চাষের প্রতি যে উদ্বুদ্ধ হয়েছে তেমনি সারা দেশের কৃষকরা এমন উদ্বুদ্ধ হয় তাহলে বাজারে তেলের চাহিদাটা অনেকটাই পূরণ হবে হবে বলে মনে করা হচ্ছে।

এগ্রিকেয়ার/এমএইচ