এগ্রিকেয়ার২৪.কম পুষ্টি ও স্বাস্থ্য ডেস্ক: সজনে পাতায় পুষ্টির ১৩টি উপাদানই রয়েছে। পুষ্টিসমৃদ্ধ সজনে পাতা খাওয়ার প্রবণতা খুব বেশি না হলেও ধীরে ধীরে বাড়ছে।

সজনে যেমন সুস্বাদু ও পুষ্টির গুণে ভরা ঠিক তেমনি এর পাতাও অনেক উপকারী। অনেকেই আমরা জানি না সজনে পাতা কতটুকু পুষ্টিগুণ সমৃদ্ধ। পাঠক আসুন জেনে নেয়া যাক সজনে পাতার পুষ্টিগুণগুলো।

খাদ্যোপযোগী ১০০ গ্রাম সজনে পাতার মধ্যে যেসব পুষ্টি উপাদান রয়েছে সেগুলো হলো ৭৫.৯ গ্রাম জলীয় অংশ, ২.৩ গ্রাম খনিজ, ০.৯ গ্রাম আঁশ, খাদ্যশক্তি (কিলোক্যালরি) ৯২, ৬.৭ গ্রাম আমিষ, ১.৭ গ্রাম চর্বি, ১২.৫ গ্রাম শর্করা, ৪৪০ মিলিগ্রাম ক্যালসিয়াম, ৭.০ মিলিগ্রাম লৌহ, ৬৭৮০ মাইক্রোগ্রাম ক্যারোটিন, ০.০১ মিলিগ্রাম ভিটামিন বি-১, ০.০৫ মিলিগ্রাম ভিটামিন বি-২, ২২০ মিলিগ্রাম ভিটামিন সি।

দেশের অনেক অঞ্চলেই সজনে পাতার শাকের জনপ্রিয়তা রয়েছে। সজনে পাতা খেলে হার্ট, আর্থারাইটিস, ডায়াবেটিস এবং ক্যান্সারের ব্যাপক শুশ্রূষা হয়। নিয়ম করে সজনে পাতা খেলে রক্তশূন্যতা পুরোপুরি রুখে দেয়া সম্ভব। এটি বিপাক ক্রিয়া স্বাভাবিক করে সুগারের ভারসাম্য নিয়ন্ত্রণে রাখে। এইচআইভি আক্রান্তদের শরীরে প্রতিরোধী শক্তি বাড়ায় সজনে গাছের পাতা। সূত্র: কৃষি তথ্য সার্ভিস।