পুষ্টি ও ভেষজ গুণে সমৃদ্ধ

চাষ ব্যবস্থাপনা ও করণীয় ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: প্রিয় পাঠক আজ পুষ্টি ও ভেষজ গুণে সমৃদ্ধ সফেদা পূর্ণাঙ্গ চাষ ব্যবস্থাপনা তুলে ধরা হবে। এ সময়েই ফলটি চারা রোপণের উৎকৃষ্ট সময়।

বাণিজ্যিক ও বাড়িতে শখের বসে সহজেই ফলটি চাষ করা সম্ভব। এছাড়া ফলটির চাহিদাও বাজারে অনেক। এ ফলের মূল গুণ হলো সারা বছরই পাওয়া যায়।

পুষ্টিমান: সফেদা বিভিন্ন খনিজ পদার্থ এবং ভিটামিন এ এবং সি সমৃদ্ধ একটি ফল। ভেষজ গুণ: ফলের শীতল পানীয় বা শরবত জ্বর নাশক হিসেবে কাজ করে। ফলের খোসা শরীরের ত্বক ও রক্তনালী দৃঢ় করে রক্তক্ষরণ বন্ধে সাহায্য করে।



উপযুক্ত জমি মাটি: উঁচু নিকাশযুক্ত বেলে দোআঁশ ও দোআঁশ মাটি বেশি উপযোগি।

জাত পরিচিতি: বারি সফেদা: ফল দেখতে গোলাকার চেপ্টা। আকারে বেশ বড়। কম বেশি সারা বছরই ফল ধরে। প্রতিটি ফলের ওজন ৮০-৯০ গ্রাম। প্রধানত চট্টগ্রাম এলাকায় সফেদা ভাল জন্মে। তবে অন্যঅন্য এলকাতেও এর চাষ করা যায়।

বারি সফেদা: এ জাতটি দেশের মধ্যাঞ্চল বিশেষ করে ঢাকা, টাঙ্গাইল, গাজীপুর ও নরসিংদী এলাকায় ভাল হলেও দেশের অন্যান্য এলাকাতেও চাষ করা যায়। ফলের গড় ওজন ৭০-১০০ গ্রাম। পাকা ফলের শাঁস লালচে বাদামী বর্ণের মোলায়েম, খেতে মিষ্টি ও সুস্বাদু।

চারা রোপণ: জ্যৈষ্ঠ – শ্রাবণ মাস চারা রোপণের সবচেয়ে উপযুক্ত সময়।

আরও পড়ুন: ফল দেয়া সঠিক পেঁপে গাছ চেনার সহজ উপায়

সার ব্যবস্থাপনা: প্রতি গর্তে  গোবর ১৫ কেজি, টিএসপি সার ২৫০ গ্রাম, এমওপি সার ২৫০ গ্রাম প্রয়োগ করতে হবে।

সেচ আগাছা ব্যবস্থাপনা: সফেদা গাছ খরা সহ্য করতে পারে, তবে বেশি খরার সময় প্রয়োজনীয় সেচ দিলে ফলন ভাল হয়। ফসল তোলা: ফল বাত্তি হওয়ার শক্ত অবস্থায় ফল সংগ্রহ করতে হয়।

পুষ্টি ও ভেষজ গুণে সমৃদ্ধ সফেদা পূর্ণাঙ্গ চাষ ব্যবস্থাপনা এর সংবাদটি তৈরিতে কৃষি তথ্য সার্ভিস এর সহযোগিতা নেয়া হয়েছে।