ডেস্ক প্রতিবেদন, এগ্রিকেয়ার২৪.কম: সময় এসেছে পেঁপের জাত উন্নয়ন ভাবনা নিয়ে কাজ করার। বছরের ১২ মাস হাতের নাগালে পাওয়া পেঁপের ব্যবহার ও প্রয়োজনীয়তার দিক দিয়ে বিবেচনায় জাত উন্নয়ন ভাবনাটি খুবই সময় উপযোগী।

বাংলাদেশে সারা বছর পাওয়া যায় তেমন একটি সবজি হলো পেঁপে। কী শীত কী গ্রীষ্ম সব সময়ই বাজারে এখন কাঁচা পেঁপে পাওয়া যায়। সবজি হিসেবে গুণে মানে বেশ উত্তম সবজি এটি। তাছাড়া এ সবজি তুলনামূলকভাবে বেশিদিন গৃহে সংরক্ষণ করা যায়।

এককভাবে সবজি হিসেবে, সালাদে কিংবা মাছ মাংসের সাথে তরকারি হিসেবে পেঁপে ব্যবহার করা যায়। আর পাকা পেঁপেতো একটি উত্তম ফল হিসেবে বিবেচিত হয়। এর চমৎকার হলুদ বর্ণ আর পেলব মাংসল দেহ লোভনীয় ফল হিসেবে আমাদের কাছে সমাদৃত।

আরও পড়ুন: উন্নত পদ্ধতিতে পেঁপে চাষ ও রোগ ব্যবস্থাপনায় ফলন দ্বিগুণ

একাধারে উত্তম সবজি ও উত্তম ফল হিসেবে ব্যবহৃত হয় তেমন সবজি কিন্তু এই একটিই। কলা সবজি ও ফল হিসেবে ব্যবহার করা গেলেও একই জাত বা একই প্রজাতি এ দু’টি কাজে ব্যবহৃত হয় না।

অথচ আমাদের দেশে এহেন পেঁপের উন্নয়ন কাজ সেভাবে শুরুই হয়নি। ফলে কাঙ্খিত মানের ও কাঙ্খিত আকৃতির মনোহরা রূপ গুণ বিশিষ্ট পেঁপের চাহিদা কিন্তু আমাদের রয়েছে। এছাড়া পেঁপে চাষে দেশের অনেকেই কর্মসংস্থানেও সফলতা অর্জন করেছেন। তাই পেঁপের জাত উন্নয়ন ভাবনা নিয়ে আমাদের আরও ভাবতে হবে।

তবে পেঁপের জাত উন্নয়নে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। ইতিমধ্যে একাধিক জাত উন্নয়ন ও তা কৃষক পর্যায়েও সরবরা করা হয়েছে। তবে এক্ষেত্রে প্রান্তিক পর্যায়ের কৃষকের কাছে কতটুকু পৌঁছায়ছে  তা সময়ের প্রশ্ন।

পাঠক পেঁপে চাষ বিষয়ে যে কোন জিজ্ঞাসা বা জানার থাকলে আমাদের লিখে জানাতে পারেন। আমরা তা আপনাদের দ্রুত সময়ের মধ্যে জানিয়ে দিবো। এছাড়া কৃষি, মৎস্য ও ফসলসহ কৃষির সাথে যুক্ত যে কোন বিষয়ে আপনারা আমাদের কাছ থেকে তথ্য পেতে পারেন। দেশের অন্যতম বৃহৎ কৃষিভিত্তিক অনলাইন নিউজ পোর্টাল এটি।