কে জে এম আবদুল আউয়াল, এগ্রিকেয়ার২৪.কম: পেঁপে গাছের পাতা হলুদ কিংবা কোঁকড়ানো রোগের সমস্যার সমাধান ও সতর্কতা বিষয়ে প্রায়ই জানতে চান চাষিরা। তাই আজকের আলোচনা পেঁপে গাছের পাতা কোঁকড়ানো রোগের সমাধান নিয়ে:-

এ সমস্যার কারণে ফলন অনেকাংশই কমে যায়। অনেকক্ষেত্রে বড় বাগানে চাষীদের বড় লোকসানের বোঝাও বইতে হয়। বিভিন্ন কারণে এসব সমস্যা দেখা দেয়।

দেখুন ভিডিও:https://youtu.be/B4kofa1shgQ?t=24

পেঁপে গাছের পাতা কোঁকড়ানো রোগের লক্ষণ:-

ইয়োলো ভাইরাস তথা পাতা হলুদ হয়ে যাওয়া একটা রোগ। এটা দুই ধরণের হয়ে থাকে। একটি হলুদ সবুজের সমন্বয়ে। আর একটা হলো পেঁপে পাতাটি পুরোপুরি হবেনা । তথা অসম্পুর্ণ হবে। সবুজ সবুজ রিং এর মত হয়ে থাকবে।

বীজ সংগ্রহ করার সময় লক্ষ্য করতে হবে যে গাছের পাতা কোঁকড়ানো হলুদ হয়ে থাকবে সেই গাছের বীজ নেয়া যাবে না । কারণ হলো পরের যেই পেঁপেগুলো হবে সেই পেঁপেগুলোতে সেই রোগ চলে আসবে।

পেঁপে গাছের পাতা কোঁকড়ানো রোগের সমাধান:-

এতে ভয় পাওয়ার কিছু নাই। সেখানে এক ধরনের যাত পোকা থাকে। সেটা মেরে দিলে আর সমস্যা হবে না। এই ধরণের যদি রোগের লক্ষণ দেখা দেয় তাহলে ইমিটাক্লোপিড বা ক্লোরাপাইরিফক্স ১/১ মিলিগ্রাম পানির সাথে মিশিয়ে স্প্রে করতে হবে। তাহলেই এই রোগ থেকে রক্ষা পাওয়া যাবে।

পেঁপে গাছের পাতা কোঁকড়ানো রোগের সমাধান শিরোনামে সংবাদের লেখক রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপপরিচালক কে জে এম আবদুল আউয়াল।

এগ্রিকেয়ার/এমএইচ