নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: আমাদের কৃষির অভ্যান্তরীণ বাজার প্রসারিত করে আন্তর্জাতিক বাজারে প্রবেশ করতে হবে, এর জন্য কৃষি পণ্যের বৈচিত্রায়ন ও বাণিজিকিকরণ অপরিহার্য বলে মন্তব্য করেছেন কৃষিমন্ত্রী ড. মো: আব্দুর রাজ্জাক।

এসময়ে কৃষিমন্ত্রী প্রকল্পসমূহ যথাসময়ে যথাযথভাবে সম্পন্ন করতে হবে বলে জানান।

তিনি বলেছেন, নিরাপদ খাদ্য ও পুষ্টির সাথে আয়ের নিবিড় সম্পর্ক রয়েছে। আয় বৃদ্ধির সাথে কৃষি জড়িত। কীভাবে বাজার সম্প্রসারণ করে আর্ন্তজাতিক বাজারে প্রবেশ করা যায় তা বের করতে হবে। থাইল্যাণ্ড ভিয়েতনাম পারলে আমরা কেন না ? সবাইকে আন্তরিকতার সাথে কাজ করতে হবে।

আজ মঙ্গলবার (২৬ ফেব্রুয়ারি) কৃষিমন্ত্রী ড. মো: আব্দুর রাজ্জাক এমপি মন্ত্রণালয়ের সভাকক্ষে বার্ষিক উন্নয়ন কর্মসূচিভুক্ত প্রকল্প সমূহের (এডিপি) অগ্রগতি-জানুয়ারি/২০১৯ এর পর্যালোচনা সভায় এসব কথা বলেন ।

সভার শুরুতে কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ এর সভাপতি এ এম এম সালেহ’র মৃত্যুতে মরহুমের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়। সভায় প্রকল্প পরিচালকবৃন্দ তাদের স্ব স্ব প্রকল্পের অগ্রগতির বিস্তারিত তুলে ধরেন। মন্ত্রণালয়ের মোট ৭২ টি প্রকল্পের অনুকুলে ১হাজার ৩ শত ৩৩ দশমিক ৬৫ কোটি বরাদ্দ দেয়া হয়েছে।

কৃষিমন্ত্রী বলেন, প্রকল্পসমূহ যথাসময়ে যথাযথভাবে সম্পন্ন করতে হবে। আমাদের খাদ্য উৎপাদন বৃদ্ধিতে শস্যের নিবিড়তা বৃদ্ধি করতে হবে, কোন জমি পতিত রাখা যাবে না। যেসব জায়গায় ধান বা আলু উৎপাদন ভালো হয় না তা চিহ্নিত করে ভুট্টা চাষে কৃষকদের উদ্বুদ্ধ করতে হবে। উৎপাদন খরচ কমানোর জন্য যান্ত্রিকীকরণ বাড়াতে হবে। ভুট্টার আমাদানি নির্ভরতা কমিয়ে  ২০২১ সালের মধ্যে বাৎসরিক উৎপাদন ৬০ লাখ টন করা । তামাক চাষে নিরুৎসাহিত করতে চাষীদের বিনামূল্যে ভুট্টা বীজ সরবরাহ করার বিষয়ে আলোচনা হয়।

ফসলের ক্ষতিকর পতঙ্গ নিধনে ফেরোমন ট্র্যাপ ব্যবহার বৃদ্ধির জন্য কীটনাশক বিক্রেতাদের ফেরোমন ট্র্যাপ বিক্রিতে আহবান জানানো প্রয়োজন। বর্তমান আবহাওয়ায় ব্লাষ্ট রোগ ছড়ানোর আশংকা থাকে এ ব্যাপারে সবাইকে সতর্ক থাকতে বলেন মন্ত্রী।

কৃষি সচিব মো: নাসিরুজ্জামান সভাপতিত্বে সভায় মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ,সংস্থার প্রধানগণ ও বিভিন্ন প্রকল্পের প্রকল্প পরিচালকগণ উপস্থিত ছিলেন।

কৃষিমন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ গিয়াস উদ্দিন এগ্রিকেয়ার২৪.কমকে এসব তথ্য নিশ্চিত করেছেন।