সজিবুল ইসলাম, লালপুর (নাটোর) প্রতিনিধি: নাটোরের লালপুরে গাছিরা খেজুর গাছের রস সংগ্রহে প্রাচীন পদ্ধতি ছেড়ে গত কয়েক বছর যাবত ভিন্ন এক পদ্ধতিতে রস সংগ্রহ করছেন। যাকে আধুনিক পদ্ধতি বলছেন তারা।

সরেজমিনে উপজেলার বাওড়া, নেঙ্গপাড়া, ভেল্লাবাড়িয়াসহ বেশ কিছু গ্রাম ঘুরে দেখা যায়, গাছ প্রস্তুতে ব্যবহার করা হয়েছে বাঁশের নলি, কাঠির পরিবর্তে ব্যবহার করা হয়েছে টিনের তৈরি নলি ও লোহার পেরেক।

এছাড়া বড় গাছগুলোতে গাছে উঠে রসের হাড়ি লাগানো ও নামানোর ঝামেলা এড়াতে নলি থেকে লোহার চিকন তারের মাধ্যমে বিশেষ পদ্ধতিতে গাছের গোড়ায় মাটির হাড়ি রেখে রস সংগ্রহ করার প্রস্তুতি চলছে।

স্থানীয় গাছি আবুল ফজল ও শহিদুল মালিথা জানান, বাঁশের কাঠি ও নলি তৈরি করা বেশি পরিশ্রমের ও সময় সাপেক্ষ হওয়ায় সহজ প্রাপ্ত টিন ও লোহার পেরেক ব্যবহার করছেন৷ এতে পরিশ্রম ও সময় দুটোই কম লাগে।

বড় গাছ গুলোতে বার বার উঠা নামা এড়াতে নলি থেকে লোহার চিকন তারের মাধ্যমে গাছের গোঁড়ায় নিয়ে আসা হয়। সেখানে মাটির হাড়ি রেখে রস সংগ্রহ করা সুবিধা হওয়ায় গত কয়েক বছর যাবৎ এই পদ্ধতিতে রস সংগ্রহ করছেন বলে জানান তারা।

এবিষয়ে উপজেলা কৃষি কর্মকতা রফিকুল ইসলাম জানান, ঝুঁকিমুক্ত ও পরিশ্রম কম হওয়ায় চাষিদের কাছে এ পদ্ধতি জনপ্রিয় হয়ে উঠছে। খেজুর গুড়ের জন্য প্রসিদ্ধ এই লালপুরে এবছর প্রায় ২ লাখ ৯৫ হাজার খেজুর গাছের রস হতে প্রায় ৭০ হাজার মেট্রিক টন গুড় সংগ্রহের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে।

এগ্রিকেয়ার/এমএইচ