নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: ফলজ গাছের সাথে এ কেমন শত্রুতা! নওগাঁর মান্দায় পূর্ব শত্রুতার জেরে একটি বাগানের কলা, আম, লিচু, পেঁপেসহ বিভিন্ন ফলজ গাছ কেটে ফেলেছে দুর্বত্তরা।

এ ঘটনায় বৃহস্পতিবার (২৪ ডিসেম্বর) বিকেলে বাগান মালিক কয়েকজনের নাম উল্লেখ করে মান্দা থানায় একটি অভিযোগ করেছেন।

জানা গেছে, উপজেলার তেঁতুলিয়া ইউনিয়নের শালদহ গ্রামের মজিবর রহমানের ছেলে আল আমিন পৈতৃক সূত্রেপ্রাপ্ত ১৪ শতক জমিতে কলা, আম, লিচু এবং পেঁপেসহ বিভিন্ন প্রজাতির ফলজ গাছ রোপণ করেছেন। গত ২১ ডিসেম্বর বিকেলে আল আমিন তার বাগানে বেড়া দিচ্ছিলেন।

এ সময় একই এলাকার আজাদ সরদার, আকতারুজ্জামান বাবলু ও তার ছেলে শহিদুজ্জামান বাঁধন এবং সালাহ উদ্দিন বিশ্বাস সবুজসহ কয়েকজন আল আমিনকে জমিতে বেড়া দিতে বাধা দেন। এছাড়া তাকে অকথ্যভাষায় গালিগালাজসহ প্রাণ নাশের হুমকিও দেন।

একপর্যায়ে গত বুধবার (২৩ ডিসেম্বর) রাতের কোনো এক সময় ওই বাগানের ৩৫টি কলা গাছ, চারটি লিচু গাছ, তিনটি আম গাছ এবং বেশ কয়েকটি পেঁপে গাছ কেটে ফেলেছে দুর্বত্তরা। এতে বাগান মালিকের প্রায় ৫০ হাজার টাকার ক্ষতি সাধিত হয়েছে।

এ ঘটনায় বৃহস্পতিবার বিকেলে বাগান মালিক আল আমিন আজাদ সরদার, আকতারুজ্জামান বাবলু, তার ছেলে শহিদুজ্জামান বাঁধন এবং সালাহ উদ্দিন বিশ্বাস সবুজসহ কয়েকজনের বিরুদ্ধে থানায় একটি লিখিত অভিযোগ করেন।

এ বিষয়ে জানতে চাইলে অভিযুক্তরা বলেন, গাছ কাটার সঙ্গে আমাদের কোনো সম্পৃক্ততা নেই। পূর্ব শত্রুতার জের ধরে আমাদেরকে ফাঁসাতে বাগানের গাছ নষ্ট করা হয়েছে। আমাদের বিরুদ্ধে মিথ্যা অভিযোগ করা হয়েছে।

মান্দা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শাহিনুর রহমান অভিযোগ পাওয়ার বিষয়টি নিশ্চিত করে বলেন, তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

এগ্রিকেয়ার/এমএইচ