নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী বলেছেন, সরকার ফসলের উচ্চফলনশীল হাইব্রিড ও ট্রান্সজেনিক জাত উদ্ভাবনে গুরুত্ব আরোপ করেছে। ফসলে বালাইনাশকের ব্যবহার কমাতে বায়োসেফটি নীতি মেনে জিএমও শস্য উৎপাদনকে সরকার গুরুত্ব দিচ্ছে।

‘এসডিজি বাস্তবায়ন পর্যালোচনা বিষয়ক জাতীয় সম্মেলন’র দ্বিতীয় দিনে আজ বৃহস্পতিবার (৫ জুলাই) তৃতীয় অধিবেশনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগ ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের গভর্নেন্স ইনোভেশন ইউনিট এর আয়োজনে ৪-৬ জুলাই ২০১৮ বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র ঢাকায় এ সম্মেলন অনুষ্ঠিত হয়।

তিনি পরিবর্তিত জলবায়ুতে টেকসই ফলন নিশ্চিতের জন্য কৃষি মন্ত্রণালয় কর্তৃক গৃহীত উদ্যোগসমূহ উল্লেখ করেন। এসডিজি বাস্তবায়নের ফলে বাংলাদেশের মানুষের গড় আয়ু বেড়ে এখন ৭২ বছর হয়েছে বলেও জানান কৃষিমন্ত্রী।

অনুষ্ঠানের শুরুতে এসডিজি বাস্তবায়নে কৃষি মন্ত্রণালয়ের গৃহীত উদ্যোগ ও বাস্তবায়ন পর্যালোচনা উপস্থাপন করেন কৃষি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোহাম্মদ মঈনউদ্দীন আবদুল্লাহ্।

এছাড়াও  মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়, খাদ্য মন্ত্রণালয়, স্বাস্থ্য সেবা বিভাগ, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের প্রতিনিধিবৃন্দ স্ব স্ব মন্ত্রণালয়/বিভাগের এসডিজি বাস্তবায়ন পর্যালোচনা উপস্থাপনা করেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মেট্রোপলিটন চেম্বার অফ কমার্স এন্ড ইন্ড্রাস্ট্রির সভাপতি নাহিদ কবীর এবং মডারেটর হিসেবে উপস্থিত ছিলেন মো. আবদুল হালিম, মহাপরিচালক (অতিরিক্ত সচিব), গভর্নেন্স ইনোভেশন ইউনিট, প্রধানমন্ত্রীর কার্যালয়।

অনুষ্ঠানে কৃষি মন্ত্রণালয়, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়, খাদ্য মন্ত্রণালয়, স্বাস্থ্য সেবা বিভাগ, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগ এর উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ, উন্নয়ন সহযোগী সংস্থা, এনজিও প্রতিনিধিসহ সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। সূত্র: কৃষি তথ্য সার্ভিস।