ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি, এগ্রিকেয়ার২৪.কম: দিনাজপুরের ফুলবাড়ীতে জেলা ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের ভেজাল বিরোধী অভিযানে ৬ ব্যবসাপ্রতিষ্ঠানের ৭৬ হাজার টাকা জরিমানা আদায়সহ সতর্ক করে দেওয়া হয়েছে।

দিনাজপুর জেলা ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারি পরিচালক মমতাজ বেগম রুনি দুপুর ১২ থেকে দুপুর ২ টা পর্যন্ত উপজেলার বেতদীঘি ইউনিয়নের মাদিলাহাটের বাজার তদারকির অংশ হিসেবে ওই অভিযান পরিচালনা করেন।

অভিযানকালে অনুমোদন ছাড়া অবৈধভাবে কৃষিজ রাসায়নিক সার মজুত ও বিক্রির অপরাধে মাহমুদ এন্টারপ্রাইজকে ১০ হাজার, মেসার্স তাকওয়া ট্রেডার্সকে ৫ হাজার, ভাই ভাই ট্রেডার্সকে ৫ হাজার, আজমল ট্রেডার্সকে ৩ হাজার, জাহাঙ্গীর ট্রেডাসকে ৩ হাজার টাকা এবং একই ব্যবসাপ্রতিষ্ঠানে রাসায়নিক সার ও জ্বালানি তেল বিক্রির অপরাধে পৌরশহরের নিমতলা মোড় এলাকার জননী এন্টারপ্রাইকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়। অর্থদ-প্রাপ্ত ব্যবসাপ্রতিষ্ঠানের মালিকরা তাৎক্ষণিকভাবে জরিমানা সমুদয় অর্থ পরিশোধ করে দায় মুক্ত হন।

অভিযানকালে উপজেলা কৃষি সম্প্রাসরণ কর্মকর্তা শাহনুর আলমসহ ফুলবাড়ী থানার পুলিশ কর্মকর্তা ও কনস্টেবল উপস্থিত ছিলেন।

দিনাজপুর জেলা ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারি পরিচালক মমতাজ বেগম রুনি বলেন, বাজার তদারকির অংশ হিসেবে গতকাল বৃহস্পতিবার (২৭ অক্টোবর) অভিযান পরিজালনা করা হয়। অভিযানে অনুমোদন ছাড়াই কৃষিজ রাসায়নিক সার মজুত ও বিক্রির অপরাধে উপজেলার মাদিলাহাট ও পৌরশহরের নিমতলা মোড় এলাকার একটিসহ ৬টি দোকানের মালিককে ৭৬ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে।

ইতোপূর্বেও ওইসব দোকানিকে একাধিকবার সতর্ক করার পরও তারা সে বিষয়ে কর্ণপাত না কে নিজ খেয়ালখুশি মতো অবৈধভাবে কৃষিজ সার বেচাবিক্রি করে আসছিলেন। একইভাবে পৌরশহরের জননী ইন্টারপ্রাইজ নামের দোকানে একই সঙ্গে সার ও জ্বালানী তেল বেচাবিক্রি করে আসছেন। যা অত্যন্ত ঝুঁকিপূর্ণ। এরআগে কৃষি বিভাগ থেকে সার ও জ্বালানী তেল এক সঙ্গে বেচাবিক্রি বন্ধ করার জন্য বলার পরও দোকানের মালিক সেদিকে কর্ণপাত না করে নিজ ইচ্ছা মাফিক ব্যবসা চালিয়ে আসছেন। এ ধরনের অভিযান অব্যাহত রাখা হবে।

এগ্রিকেয়ার/এমএইচ