কৃষি আবহাওয়া ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: গত কয়েকদিন সারাদেশের আবহাওয়া কিছুটা ঠান্ডা থাকলেও আজ থেকে ফের বাড়ছে গরমের উত্তাপ, সলেটে বৃষ্টির আভাস রয়েছে। সারাদেশে শুরু হয়েছে তাপপ্রবাহ যার পরিধির আরও বিস্তৃত হবে।

আজ শনিবার (২৪ এপ্রিল) আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বাংলাদেশ আবহাওয়া অধিদফতর এসব তথ্য জানিয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়, আগামী কয়েকদিন বৃষ্টির তেমন কোন সম্ভাবনা নেই। বরং তাপমাত্রা বৃদ্ধি হতে পারে।

আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে জানা যায়, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। তবে সিলেট বিভাগের দু এক জায়গায় বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

এছাড়া মাদারীপুর, স্বন্দীপ, ফেনী, রাজশাহী, খুলনা, বাগেরহাট, যশোর, চুয়াডাাঙ্গা এবং খেপুপাড়া অঞ্চলসমূহের উপর দিয়ে মৃদু তাপদাহ বয়ে যাচ্ছে। যা অব্যাহত থাকবে। আরও নতুন নতুন এলাকায় এ তাপদাহ বিস্তার লাভ করতে পারে। আগামী ২৪ ঘণ্টায় সারাদেশের দিনের এবং রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। আর পরবর্তী ৭২ ঘণ্টার (তিন দিন) আবহাওয়ার অবস্থায় বলা হয়েছে তাপমাত্রা আরও বৃদ্ধি পেতে পারে। গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল খুলনায় ৩৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা ছিল শ্রীমঙ্গেলে ১৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

আজ সকালে ঢাকায় বাতাসের গতি ও দিক ছিল পশ্চিমা বা দক্ষিণ পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৬ থেকে ১২ কি.মি.। আর বাতের আপেক্ষিক আদ্রতা ছিল ৭২ শতাংশ। ফের বাড়ছে গরমের উত্তাপ, সিলেটে বৃষ্টির আভাস শিরোনামের সংবাদটির তথ্য বাংলাদেশ আবহাওয়া অধিদফতর এক বিজ্ঞপ্তির মাধ্যমে জানিয়েছে।

পাঠক দেশের কৃষি আবহাওয়া পরিস্থিতি জানতে আমাদের সাথেই থাকুন। আমরা প্রতিদিন আবহাওয়ার সর্বশেষ সংবাদ ও তথ্য তুলে ধরছি নিয়মিতভাবে। কৃষিতে আবহাওয়ার তথ্য আগা জেনে রাখা খুবই দরকারি। মনে রাখতে হবে প্রাকৃতিক ‍যে কোন বিষয়ে আগাম জানা থাকা মানেই আগাম প্রস্তুতি নেয়া। আর আগাম প্রস্ততি আপনাকে অনেক ক্ষয়ক্ষতি থেকে বাঁচাবে। আপনার এলাকার কৃষিসংবাদসহ আবহাওয়ার যে কোন তথ্য জানাতে পারেন। আমরা তা তুলে ধরবো।