নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: ফের পুড়ছে মহাকালগড় (রাজশাহী)। সপ্তাহ পার না হতেই ফের থার্মোমিটারে তাপমাত্রার পারদ আবারও ৪১ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়েছে।

গতকাল রোববার (২৪ এপ্রিল) বিকেল ৩টায় রাজশাহীর সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৪০ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। আজ সোমবার (২৫ এপ্রিল) রাজশাহী আবহাওয়া পর্যবেক্ষণাগারের জ্যেষ্ঠ পর্যবেক্ষক রাজীব খান এ তথ্য নিশ্চিত করেছেন।

এ আবহাওয়াবিদ জানান, আজ সোমবার বিকেল ৪টায় রাজশাহীর সর্বোচ্চ তাপমাত্রা আবারও রেকর্ড করা হয়েছে ৪১ ডিগ্রি সেলসিয়াস। আর সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ২৬ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস।

এছাড়া দেশের অধিকাংশ জায়গায় চলমান তাপপ্রবাহ অব্যাহত রয়েছে। তবে আগামী তিন দিনের মধ্যে ঝড়-বৃষ্টির প্রবণতা বাড়তে পারে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর।

রবিবার (২৪ এপ্রিল) ভোর ৬টা থেকে সোমবার (২৫ এপ্রিল) ভোর ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টায় সিলেট ও ময়মনসিংহ বিভাগ ছাড়া দেশের আর কোথাও বৃষ্টি হয়নি। এ সময়ে সিলেটে ৪০ ও নেত্রকোণায় ২ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

আবহাওয়াবিদ মুহাম্মদ আবুল কালাম মল্লিক গণমাধ্যমকে বলেন, সোমবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় ময়মনসিংহ ও সিলেট বিভাগের দু/এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। রাজশাহী, পাবনা, যশোর এবং চুয়াডাঙ্গা জেলায় তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে জানিয়ে তিনি বলেন, রংপুর, দিনাজপুর, নীলফামারী ও পটুয়াখালী জেলাসহ ঢাকা বিভাগ, রাজশাহী ও খুলনা বিভাগের অবশিষ্টাংশের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

তিনি বলেন, সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে এবং পরবর্তী ৭২ ঘণ্টায় ৩ দিন বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টির প্রবণতা রয়েছে। রাজশাহী, পাবনা, যশোর এবং চুয়াডাঙ্গা জেলায় তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে জানিয়ে তিনি বলেন, রংপুর, দিনাজপুর, নীলফামারী ও পটুয়াখালী জেলাসহ ঢাকা বিভাগ, রাজশাহী ও খুলনা বিভাগের অবশিষ্টাংশের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

তাপপ্রবাহের পূর্বাভাসে বলা হয়েছে, রাজশাহী, পাবনা, যশোর এবং চুয়াডাঙ্গা জেলায় তীব্র তাপপ্রবাহ, রংপুর, দিনাজপুর, নিলফামারী ও পটুয়াখালী জেলাসহ ঢাকা বিভাগ, রাজশাহী ও খুলনা বিভাগের অবশিষ্টাংশের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। ফলে সারা দেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

ঢাকায় বাতাসের গতি ও দিক ছিল দক্ষিণ/দক্ষিণ পশ্চিম থেকে ঘণ্টায় ১০ থেকে ১৫ কি.মি.। সকাল ৬টায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আদ্রতা ছিল ৮২ শতাংশ। আজ ঢাকায় সূর্যোদয় ভোর ৫টা ২৯ মিনিটে আর সূর্যাস্ত ৬টা ২৪ মিনিটে।

এগ্রিকেয়ার/এমএইচ