নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: বগুড়ার কাহালু উপজেলায় অনুমোদনহীন আনিকা এগ্রো ইন্ডাস্ট্রিজ নামে একটি সার তৈরির কারখানা সিলগালা করেছেন ভ্রাম্যমাণ আদালত। সেই সঙ্গে কারখানার মালিক জাকির হোসেনকে সাড়ে চার লাখ টাকা জরিমানা করা হয়েছে।

মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) দুপুরে জেলা প্রশাসনের সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট জান্নাতুল নাইমের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। জাতীয় গোয়েন্দা সংস্থার (এনএসআই) তথ্যের ভিত্তিতে এ অভিযান চালানো হয়েছে।

পড়তে পারেন: ডিমের খোসার সার, এখন থেকে বাঁচবে খরচ

আদালত সূত্রে জানা গেছে, ঝিনাইদহের বাসিন্দা জাকির হোসেন কাহালু উপজেলার নারহট্ট গ্রামে আনিকা এগ্রো ইন্ডাস্ট্রিজ প্রতিষ্ঠানটি পরিচালনা করেন। তিনি অন্য একটি প্রতিষ্ঠানের ব্যানারে অনুমোদনহীন দস্তা সার তৈরি করে বাজারজাত করে আসছিলেন।

অভিযান চলাকালে কারখানাটি থেকে ২৫ কেজি ওজনের এক হাজার ৬২০ বস্তা সার তৈরির কাঁচামাল এবং ৫০ কেজি ওজনের ২৫ বস্তা সার, ৫০ লিটারের ২৬টি এসিড ভর্তি ড্রাম ও ৪৭০টি খালি ড্রাম জব্দ করা হয়। এ সময় জাকির হোসেনকে সাড়ে চার লাখ টাকা জরিমানা ও কারখানা সিলগালা করা হয়েছে।

নির্বাহী ম্যাজিস্ট্রেট জান্নাতুল নাইম জানান, কারখানার মালিকের পক্ষে ম্যানেজার জরিমানার টাকা পরিশোধ করেছেন।

অভিযানে বিএসটিআই বগুড়ার পরিদর্শন কর্মকর্তা (সিএম উইং) প্রকৌশলী জুনায়েদ আহমেদ, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা রাকিব হাসান এবং জেলা ও আর্মড পুলিশ ব্যাটালিয়নের সদস্যরা উপস্থিত ছিলেন।

এগ্রিকেয়ার/এমএইচ