নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: ১১২ টাকা ডজন ডিম কিনে বাড়ির উদ্দেশ্যে রওনা হয়েছে ডিম ক্রেতা আফসার উদ্দিন। দ্রব্যমূল্যের ঊর্ধগতির বাজারে এতো সস্তায় ডিম পাওয়ায় অনেকটা খুশি তিনি। খোঁজ নিয়ে জানা গেলো বছরের সর্বনিম্ন দামে ডিম বিক্রি হচ্ছে।

খামারি ও বিক্রেতারা জানালেন, এক মাসের ব্যবধানে ডিমের বাজারে ধ্বস নেমেছে। ডিম প্রতি খামারিদের লোকসান গুণতে হচ্ছে দুই থেকে আড়াই টাকা। অবশ্য খুচরা বিক্রেতাদের তেমন কোনো সমস্যা হচ্ছে না। পাইকারি বাজারের ওপর নির্ভর করে খুচরা বাজারে ডিম বিক্রি করছেন তারা।

বাংলাদেশ পোল্ট্রি খামার রক্ষা জাতীয় পরিষদ (বি.পি.কে.আর.জে.পি) এর সভাপতি মহসিন আলী এগ্রিকেয়ার২৪.কমকে বলেন, ডিম উৎপাদনে খাদ্যসহ যেসব উপকরণ ব্যবহার হয় সেগুলোর দাম কিন্তু কমে নাই। অথচ ডিমের পাইকারি দাম অনেক কমে গেছে। বর্তমানে বছরের সর্বনিম্ন দামে ডিম বিক্রি হচ্ছে।

তিনি বলেন, ডিম প্রতি দুই থেকে আড়াই টাকার ক্ষতির মুখে ডিম উৎপাদনকারীরা। এভাবে চলতে থাকলে খামারিরা খামার বন্ধ করে দিতে বাধ্য হবেন। আর তৃণমূলের খামারিরা ঝড়ে পরলে এক সময়ে ডিমের দাম বর্তমান দামের চেয়ে দ্বিগুণ দাম হবে। অর্থাৎ ১৫ থেকে ২০ টাকায় একটা ডিম কিনে খেতে হবে। সরকারের উচিত এ বিষয়ে পদক্ষেপ নেয়া।

দেশের বিভিন্ন এলাকার ডিমের পাইকারি বাজার যাচাই বাছাই করে দেখা যায়, পাইকারি বাজারে সাড়ে সাত টাকা থেকে ৮ টাকায় প্রতিটি ডিম বিক্রি হচ্ছে। কিছুদিন আগে এ ডিমই পাইকারি বাজারে দশ টাকা দামে বিক্রি হয়েছে। ওই সময়ে খামারিরা কিছুটা লাভের মুখ দেখে। অনেকটা হতাশা থেকে বেরিয়ে আসেন তৃণমূলের খামারিরা।

খামারিদের পক্ষ থেকে বারবার ডিমের দাম নির্দিষ্ট করে বেঁধে দেয়ার দাবি করা হচ্ছে। পাশাপাশি খাদ্যসহ বিভিন্ন উপকরণের দামও কমানোর দাবি করা হচ্ছে। কিন্তু এসব দাবি পোল্ট্রি সংশ্লিষ্ট কোনো সংগঠন বা মন্ত্রণালয় আমলে নিচ্ছেন না। সংশ্লিষ্টরা বলছেন এভাবে চলতে থাকলে তৃণমূলের খামারিদের আর খুজে পাওয়া যাবে না। এতে এ শিল্পে বড় ঝড় বয়ে যাবে।

আরও পড়ুন: বৃহস্পতিবার (২৪ নভেম্বর) পোল্ট্রির ডিম মুরগি ও বাচ্চার পাইকারি দাম

দেশের বিভিন্ন এলাকায় গতকাল (২৪ নভেম্বর) খামারি পর্যায়ে পাইকারি দামে ডিম বিক্রির চিত্র নিচে তুলে ধরা হলো।: গাজীপুর: লাল(বাদামী)ডিম=৮.১০ সাদা ডিম=৭.৮০, চট্টগ্রাম:– লাল(বাদামী) ডিম=৮.৮০, রাজশাহী:- লাল(বাদামী) ডিম=৮.০০ সাদা ডিম=৭.৬০, বরিশাল: লাল (বাদামী) ডিম=৮.৭০, ময়মনসিংহ: লাল (বাদামী) ডিম=৮.৯০, সিলেট= লাল (বাদামী) ডিম=৮.৯০ সাদা ডিম=৮.৮০ টাকা।

রংপুর: লাল(বাদামী) ডিম=৮.১০ কাজী (রংপুর): লাল(বাদামী) ডিম=৮.৩৫, কাজী(বগুড়া):- লাল(বাদামী) ডিম=৮.৪৭, টাংগাইল: লাল (বাদামী)=৮.২০ সাদা ডিম=৭.৬৫, কিশোরগঞ্জ:- লাল(বাদামী) ডিম=৮.১০, নরসিংদী: লাল (বাদামী) ডিম=৮.১০, সিরাজগঞ্জ :- লাল(বাদামী) ডিম=৮.৩০, ফরিদপুর: লাল (বাদামী) ডিম=৮.১৫, কাজী (ফরিদপুর): লাল (বাদামী) ডিম=৮.৩৫, পাবনা: লাল (বাদামী) ডিম=৮.১০ সাদা ডিম=৭.৮০ টাকা।

নোয়াখালী:- লাল (বাদামী) ডিম=৮.৩০, পিরোজপুর (স্বরুপকাঠী:- লাল (বাদামী) ডিম=৮.৫০ সাদা ডিম=৮.৩০, যশোর: লাল (বাদামী) ডিম=৯.০০ টাকা, কুমিল্লা: লাল (বাদামী) ডিম=৮.০০, সাদা ডিম=৭.৭০, লক্ষীপুর:- লাল (বাদামী) ডিম=৮.৬০, কক্সবাজার: লাল (বাদামী) ডিম=৮.২০ সাদা ডিম=৮.০০, তেজগাঁও ডিমের আড়তদার কতৃক নির্ধারিত খামার রেট- লাল (বাদামী) ডিম=৭.৯০ সাদা ডিম=৭.৫০ টাকা।