নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: বনায়নের উদ্দেশে হেলিকপ্টারে বীজ ছিটানোর কার্যক্রম শুরু করেছে বাংলাদেশ বিমান বাহিনী। উপকূলীয় এবং পার্বত্য এলাকায় বনায়নের জন্য নির্বাচিত স্থানগুলোতে এই কার্যক্রম শুরু করা হয়েছে।

বনায়নের জন্য স্থানগুলো দুর্গম ও সড়কপথে যাতায়াতের অনুপযোগী হওয়ায় হেলিকপ্টারের মাধ্যমে এসকল এলাকায় বীজ ছিটানো কার্যক্রম পরিচালনা করা হয়।

আজ রোববার (২০ সেপ্টেম্বর ২০২০) থেকে এই কার্যক্রম শুরু করা হয়েছে।আগামীকাল সোমবার (২১ সেপ্টেম্বর) এই বীজ ছিটানো কার্যক্রম অব্যাহত থাকবে বলে জানিয়েছে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর)।

আইএসপিআর জানায়, স্বাধীনতার পর থেকেই দেশের আকাশসীমা রক্ষার পাশাপাশি দেশের যেকোনও সেবামূলক কাজে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে বিমান বাহিনী। তারই ধারাবাহিকতায় বিমান বাহিনী বন অধিদফতরের সঙ্গে প্রয়োজনীয় সমন্বয়ের মাধ্যমে দেশের উপকূলীয় এবং পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের দুর্গম এলাকায় বনায়ন কর্মসূচী গ্রহণ করেছে।

আরোও পড়ুন:অন্যান্য ফসলের মতো তুলা উৎপাদনে গুরুত্ব দিচ্ছে সরকার

এই বনায়ন কর্মসূচীর আওতায় দেশের উপকূলীয় অঞ্চলে রবিবার (২০ সেপ্টেম্বর) বিমান বাহিনীর হেলিকপ্টার দিয়ে আকাশ থেকে সিডবল নিক্ষেপের মাধ্যমে দুর্গম এলাকায় বীজ ছিটানো হয়।সোমবার (২১ সেপ্টেম্বর) এই বীজ ছিটানো হবে।

দেশে এই প্রথম বনায়নে হেলিকপ্টারে বীজ ছিটানোর কার্যক্রম শুরু হয়েছে। হেলিকপ্টারযোগে আকাশ থেকে সিডবল নিক্ষেপের মাধ্যমে উপকূলীয় অঞ্চলে বীজ ছিটানো হয়।

এগ্রিকেয়ার/এমএইচ