বন্যায় ক্ষতিগ্রস্তদের ক্ষতি পুষিয়ে

নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: চলতি বছরের বন্যায় ক্ষতিগ্রস্তদের ক্ষতি পুষিয়ে নিতে ১২০ কোটি টাকা প্রণোদনা হিসেবে বরাদ্দ রাখা হয়েছে বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক।

আজ রোববার (১৮ আগষ্ট, ২০১৯) কৃষি মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে পবিত্র ঈদ-উল-আযহা পরবর্তী শুভেচ্ছা বিনিময় অনুষ্ঠানে কৃষিমন্ত্রী এ তথ্য জানান।



অনুষ্ঠানের শুরুতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করে দাঁড়িয়ে এক মিনিটি নিরবতা পালন করা হয়।

মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা, অধিনস্থ দপ্তরের প্রধানগণ, মন্ত্রণালয়ের সকল স্তরের কর্মকর্তা/ কর্মচারীদের সঙ্গে ঈদ শুভেচ্ছা বিনিময় করেন কৃষিমন্ত্রী।

বন্যা প্রসঙ্গে কৃষিমন্ত্রী বলেন, পদ্মা, মেঘনা, যমুনার অববাহিকায় বসবাসরত দেশের মানুষ প্রকৃতির সাথে সংগ্রাম করে বেঁচে রয়েছে যুগ যুগ ধরে। এবারের বন্যায়ও তাই করেছে।

তিনি আরও বলেন, আল্লাহর রহমতে এবারের বন্যায় ফসলের তেমন ক্ষয়ক্ষতি হয়নি। ক্ষতি হয়েছে বীজতলার, সেখানে চাষিদেরও ছিল, সরকারের ছিল। আর কিছু পাট ও সবজি। তবে আমনের যে লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে তা অর্জন হবে।

কৃষিমন্ত্রী বলেন, পানির কারনে যে সব জায়গায় ধান চাষ করা যাবে না সে সব যায়গায় রবি শস্য আবাদ করা হবে। কৃষদের বিনামুল্যে বীজ সারসহ অন্যান্য কৃষি উপকরণ দেয়া হবে। পানি নামার সাথে সাথে যাতে করে কৃষক চাষাবাদ করতে পারে সে জন্য সব জেলায় ইতোমধ্যে মাসকালাই বীজ প্রেরণ করা হয়েছে চাষের জন্য।

কৃষিমন্ত্রী বলেন সনাতন কৃষি থেকে আধুনিক, বাণিজ্যিক কৃষিতে যেতে হবে। তা নাহলে কৃষি ও কৃষককে বাঁচানো যাবে না।

বন্যায় ক্ষতিগ্রস্থদের ক্ষতি পুষিয়ে নিতে ১২০ কোটি টাকা প্রণোদনা হিসেবে বরাদ্দ এর তথ্য তুলে ধরে বন্যায় ক্ষতিগ্রস্তদের ক্ষতি পুষিয়ে নিতে ইতোমধ্যে ১শ ২০ কোটি টাকা প্রণোদনা বাবদ বরাদ্ধ রাখা হয়েছে। মাননীয় প্রধানমন্ত্রী বলেছেন প্রয়োজনে আরও বেশি দেয়া হবে, জানালেন কৃষিমন্ত্রী।

সভাপতি বক্তব্যে কৃষি সচিব মো: নাসিরুজ্জামান বলেন, এবারের বন্যায় সর্বোচ্চ ১শ কোটি টাকার বেশী ক্ষতি হয় নি। ক্ষতি যা হয়েছে বীজতলা কিছু পাট ও সবজির। বন্যার ক্ষয় ক্ষতি আমরা সহজে পুষিয়ে নিতে পারবো।

বঙ্গবন্ধুর হত্যাকান্ড প্রসঙ্গে কৃষিমন্ত্রী বলেন, বঙ্গবন্ধুর হত্যাকান্ড ছিল আন্তর্জাতিক চক্রান্ত যার পিছনে ছিল পাকিস্তান ও তাদের এদেশের দোষররা। ইতিহাসের সব কিছু জানা যায় না,তবে কিছু জানা যায়। জানা যাওয়ার মধ্যে অন্যতম একটি হলো জিয়াউর রহমান সরাসরি বঙ্গবন্ধুর হত্যাকান্ডে সম্পৃক্ত ছিল।

তিনি বলেন, বেগম খালেদা জিয়া বঙ্গবন্ধুর বিচার নিয়ে অনেক তাল বাহানা করেছেন। প্রেক্ষাপট সবসময় এক থাকে না ২০০৯ সালে বঙ্গবন্ধু কন্যা বিশ্ব মানবতার মা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সরকার গঠন করে বঙ্গবন্ধুর হত্যার বিচার শুরু হয়,এখন শুধু বাকি পলাতকদের বিভিন্ন দেশ থেকে এনে বিচার কার্য সম্পন্ন করা।

যুগ্মসচিব হাসানুজ্জামান কল্লোল এর সঞ্চালনায় প্রাণবন্ত হয়ে ওঠে ঈদ শুভেচ্ছা বিনিময় অনুষ্ঠান। কৃষিমন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ গিয়াস উদ্দিন সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে জানান।

আরও পড়ুন: পানি ব্যবস্থাপনার উপযুক্ত প্রযুক্তি উদ্ভাবন সময়ের দাবি