নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: করোনা সংকটে খাদ্য উৎপাদন অব্যাহত রাখতে ও চলমান বন্যার কারণে কৃষকের ক্ষতি পোষাতে কৃষি মন্ত্রণালয় ১২টি তদারকি কমিটি গঠণ করেছে। প্রতি কমিটিতে ৫ জন করে মোট ৬০ জন কর্মকর্তাকে বিভিন্ন জেলার দায়িত্ব প্রদান করা হয়েছে বলে জানিয়েছে কৃষি মন্ত্রণালয়।

আজ মঙ্গলবার ২৮ জুলাই ২০২০ কৃষিমন্ত্রী ড. মো: আব্দুর রাজ্জাক এর নির্দেশে এসব তদারকি ও সমন্বয় কমিটি গঠিত হয়েছে বলে জানিয়েছে কৃষি মন্ত্রণালয়ের তথ্য অফিসার কামরুল ইসলাম ভূইয়া।

বন্যায় ক্ষতি হওয়া সবজি ও আমন ধান চাষিদের জন্য বীজ, সার, বিভিন্ন প্রণোদনা কার্যক্রম অব্যাহত রাখতে এবং তদারকি ও সমন্বয়ের জন্য কৃষি মন্ত্রণালয় এ ১২টি কমিটি গঠন করা হয়েছে। কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিববৃন্দ ও এর অধীনস্থ সকল সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তাদের নিয়ে এসব কমিটি গঠন করা হয়েছে।

কৃষিসচিব মো. নাসিরুজ্জামান কমিটির সার্বিক কার্যক্রম তত্ত্বাবধান করবেন। সমন্বয়ের দায়িত্বে থাকবেন অতিরিক্ত সচিব (সম্প্রসারণ) মো. হাসানুজ্জামান কল্লোল।

বন্যায় ক্ষতিগ্রস্ত চাষিদের তদারকিতে ১২ কমিটি শিরোনামে সংবাদের তথ্য নিশ্চিত করেছেন কৃষি মন্ত্রণালয়ের তথ্য অফিসার কামরুল ইসলাম ভূইয়া

কমিটির সদস্যবৃন্দ বন্যা প্লাবিত এলাকার কৃষি কর্মকর্তাদের সাথে নিয়মিতভাবে অনলাইন মিটিং ও সরেজমিন পরিদর্শনের মাধ্যমে মাঠের সকল কার্যক্রমের তদারকি ও মনিটরিং করবেন। এছাড়া, তদারকির মাধ্যমে কৃষকের উঁচু স্থানে কমিউনিটি বীজতলা তৈরী, কৃষকের উঁচু স্থান না থাকলে কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউটে (এটিআই) কমিউনিটি বীজতলা তৈরী, উৎপাদিত বীজ/চারা সঠিক সময়ে কৃষকদেরকে সরবরাহ, যে এলাকায় বন্যা দীর্ঘস্থায়ী হবে সেখানে কৃষকের চাহিদা অনুযায়ী নাবীতে বপনযোগ্য বীজ সরবরাহ প্রভৃতি কার্যক্রম নিশ্চিতকরণে ব্যবস্থা গ্রহণ করবেন।