বরগুনার আমতলীতে কৃষকদের মাঝে

নাহিদ বিন রফিক (বরিশাল): বরগুনার আমতলীতে কৃষকদের মাঝে আমন ধানের বীজ বিতরণ করা হয়েছে। বিনামূল্যে এসব বীজ বিতরণ দেয়ায় কৃষকেরা সন্তোষ প্রকাশ করেছেন।

শনিবার (৪ জুলাই, ২০২০) বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের (ব্রি) উদ্যোগে কৃষকদের মাঝে বিনামূল্যে আমন ধানের বীজ বিতরণ করা হয়।

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপনের অংশ হিসেবে ৫৫ একর জমির উপর অঞ্চলভিত্তিক বিশেষ প্রদর্শনী স্থাপনের জন্যই এর আয়োজন। চাষিদের জমিতে বিআর২৩, ব্রি ধান৭৬, ব্রি ধান৭৭ এবং ব্রি ধান৮৭’র এসব উচ্চ ফলনশীল জাত ব্যবহার হবে।

এ উপলক্ষে এক আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন ব্রি বরিশালের আঞ্চলিক কার্যালয়ের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. আলমগীর হোসেন। তিনি বলেন, দেশের খাদ্য নিরাপত্তার জন্য এ অঞ্চলে উফশী জাতের আবাদ বাড়াতে হবে। সে লক্ষ্যেই ব্রি উদ্ভাবিত ধানের জাতগুলো কৃষকদের  প্রদর্শনীতে অন্তর্ভূক্ত করা হয়েছে। উৎপাদিত  বীজধান সংরক্ষণ করে পরবর্তী বছরে অন্য কৃষকদের মাঝে ছড়িয়ে দেওয়ার জন্য তিনি আহবান জানান।

উপজেলা কৃষি অফিসার সিএম রেজাউল করিমের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ব্রির ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. আবু সাঈদ।

বৈজ্ঞানিক সহকারি মো. আশিক ইকবালের সঞ্চালনায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন বৈজ্ঞানিক কর্মকর্তা মো. হাছিবুর রহমান হিরা, উপসহকারী কৃষি কর্মকর্তা মো. বেলাল হোসেন, আদর্শ চাষি ওমর আলী প্রমুখ।  অনুষ্ঠানে ৪৭ জন কৃষক উপস্থিত ছিলেন।

বরগুনার আমতলীতে কৃষকদের মাঝে আমন ধানের বীজ বিতরণ শিরোনামের তথ্য বরিশাল কৃষি তথ্য সার্ভিস থেকে পাঠানো হয়েছে।

আরও পড়ুন: দেশে আউশের আবাদে রেকর্ড, উৎপাদন বাড়বে ছয় লাখ মে:টন