নাহিদ বিন রফিক (বরিশাল): ভাসমান বেডে সবজি ও মসলা চাষ গবেষণা, সম্প্রসারণ ও জনপ্রিয়করণ প্রকল্পের আয়োজনে আজ বরিশালের আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রে (আরএআরএস) ভাসমান কৃষির আধুনিক প্রযুক্তির ওপর কৃষক মাঠ দিবস অনুষ্ঠিত হয়।

এ উপলক্ষে এক আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন আরএআরএস’র মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা মো. রফি উদ্দিন।

আয়োজক প্রতিষ্ঠানের প্রকল্প পরিচালক ড. মো. মোস্তাফিজুর রহমান তালুকদারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. গোলাম কিবরিয়া এবং পিএসও ড. মো. আলিমুর রহমান।

বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. মাহবুবুর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন আরএআরএস’র ঊধর্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. রফিকুল ইসলাম, বৈজ্ঞানিক কর্মকর্তা মো. রাশেদুল ইসলাম, কৃষি তথ্য সার্ভিসের কর্মকর্তা নাহিদ বিন রফিক, কৃষক আবুল হোসেন প্রমুখ।

প্রধান অতিথি চাষিদের উদ্দেশ্যে বলেন, সবাইকে দেশ ও জাতির জন্য কাজ করে যেতে হবে। আমাদের জলাবদ্ধ জমি চাষের আওতায় আনা জরুরি। এসব স্থানে ফসল উৎপাদনের জন্য উন্নত প্রযুক্তি উদ্ভাবন করা হয়েছে। কৃষক এবং কৃষিবিদের সমন্বিত প্রচেষ্টাই পারে ভাসমান কৃষিকে সমৃদ্ধশালী করতে। আর এ জন্য প্রয়োজন এ প্রযুক্তিকে জনপ্রিয়করণ করা।

প্রকল্প পরিচালক বলেন, আপনাদের জমিতে আর আমাদের গবেষণা কেন্দ্রে উৎপাদিত ফসলের বেশ পার্থক্য রয়েছে। কী কারণে হলো তা এখানে এসে জানতে পারলেন। এসব বিষয়গুলো গুরুত্বে নিয়ে আপনাদের মাঠে বাস্তবায়ন করবেন। সে সাথে সবার মাঝে ছড়িয়ে দিবেন। তাহলেই ভাসমান কৃষির প্রযুক্তি লাগসই হবে। মাঠ দিবসে আগৈরঝাড়া, উজিরপুর ও বাবুগঞ্জের ৮০জন কিষাণ-কষিাণী অংশগ্রহণ করেন।

এগ্রিকেয়ার/এমএইচ