বরিশালে রোগপ্রতিরোধে দুধ, মাংস

নাহিদ বিন রফিক (বরিশাল), এগ্রিকেয়ার২৪.কম: বরিশালে মানব মানবদেহে রোগপ্রতিরোধে দুধ, মাংস ও ডিমের ওপর সেমিনার অনুষ্ঠিত হয়েছে। এতে দুধ, মাংস ও ডিমের গুরুত্ব তুলে ধরে তথ্য মূলক বক্তব্য রাখেন উপস্থিত সংশ্লিষ্টরা।

বাংলাদেশ ফলিত পুষ্টি গবেষণা ও প্রশিক্ষণ ইনস্টিটিউট (বারটান), বরিশাল আঞ্চলিক কার্যালয় আয়োজিত হয় এ সেমিনার। এতে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের (ডিএই)অতিরিক্ত পরিচালক মো. আফতাব উদ্দিন।

তিনি বলেন, শরীর সুস্থ রাখতে দুধ, ডিম এবং মাংসের পাশাপাশি ফল-সবজিও খেতে হবে। দেশে খাবারের কোনো অভাব নেই। শুধু পুষ্টির ঘাটতি আছে। আর অসচেতনতাই এজন্য দায়ী। এ থেকে উত্তরণে নিজেকে সচেতন হতে হবে। অপরকে করতে হবে উৎসাহিত।

বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের (ব্রি) মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. আলমগীর হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের (বারি) মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মুহাম্মদ সামসুল আলম এবং ডিএই বরিশালের উপপরিচালক মো. তাওফিকুল আলম।

আরও পড়ুন: মুজিব শতবর্ষ উদযাপনে প্রতিটি ইউনিয়নে ১০০ সবজি-ফল বাগান প্রদর্শনীর নির্দেশ

আয়োজক প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. জামাল হোসেনের সঞ্চালনায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন হর্টিকালচার সেন্টারের উপপরিচালক মো. শহীদুল্লাহ, অতিরিক্ত জেলা প্রাণিসম্পদ অফিসার ডা. মো. নাসিরুদ্দিন আহমেদ, আঞ্চলিক কৃষি তথ্য অফিসার মো. শাহাদাত হোসেন, বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউটের (বিনা) ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. বাবুল আকতার, ভেটেরিনারি সার্জন ডা. মো. ইব্রাহিম খলিল, বরিশাল জেনারেল হাসপাতালের স্বাস্থ্য অফিসার সুপ্লব চন্দ্র ধর প্রমুখ।

সেমিনারে কৃষি মন্ত্রণালয়, প্রাণিসম্পদ অধিদপ্তর এবং স্বাস্থ্য অদিদপ্তরের ২৫ জন কর্মকর্তা অংশগ্রহণ করেন।

বরিশালে রোগপ্রতিরোধে দুধ, মাংস ও ডিমের ওপর সেমিনার অনুষ্ঠিত শিরোনামের সংবাদটির তথ্য কৃষি তথ্য সার্ভিস, বরিশাল আঞ্চলিক অফিস এর তথ্য কর্মকর্তা নাহিদ বিন রফিক।

আরও পড়ুন: মাঠ দিবসে বক্তারা, স্বল্পকালীন ফসল তিল উৎপাদনে খরচ কম, মুনাফা বেশি