নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: মোটা দাগে কয়েকটি কারণে আমের রাজধানীতে কমছে আমগাছ। বাগান কেটে পুকুর করছেন চাঁপাইনবাবগঞ্জের আমচাষি ও ব্যবসায়ীরা।

কৃষি বিভাগ বলছে, আশানুরুপ মিলছে না আমের দাম। এছাড়া আমের বাগান কেটে পুকুর খননের দিকে ঝুঁকছেন এখান আমচাষিরা। আমের চাইতে মাছ চাষকে গুরুত্ব দিচ্ছেন তারা।

জানা গেছে, জেলায় প্রায় ৩২ হাজার হেক্টর জমিতে আম বাগান রয়েছে। এসব গাছ থেকে প্রায় আড়াই লাখ মেট্রিক টন আম উৎপাদন হবে বলে আশা করছেন কৃষি বিভাগ।

আমচাষিরা বলছেন, আমের বাগানের সংখ্যা অতিরিক্ত হয়েছে। অপরদিকে আমের দামের ঠিক নেই। আগের লিজ নেওয়া আমের বাগানের দামের সাথে আমের দাম মিল না থাকলে লোকসান গুণতে হবে। বাজার অব্যবস্থার কারণে ক্ষতির মুখে পড়তে হয়েছে চাষিদের। সবমিলিয়ে ক্ষোভের বহিঃপ্রকাশ ঘটছে গাছ কেটে সাবাড় করার মাধ্যমে।

বরাবরই চলছে আম গাছ কাটার উৎসব! সোমবার (৩ মে ২০২১) দুপুরে চৌধুরীপাড়া, গোমস্তাপুর, শিবগঞ্জ, রানিহাটী, মনাকষাও সদর উপজেলার ইসলামপুর এলাকায় গাছ কাটতে দেখা গেছে।

আমের ন্যায্য মূল্য না পেয়ে ৩০ বছর বয়সী প্রায় ১২টি আম গাছ কেটে ফেলতে হয়েছে। ওই আমের বাগানে অন্য ফসল আবাদ করার কথা ভাবছেন পুকুরিয়া এলাকার বাগান মালিক সুজা মিঞা।

এ বিষয়ে জানতে চাইলে চাঁপাইনবাবগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক মুহাম্মদ নজরুল ইসলাম এগ্রিকেয়ার২৪.কমকে বলেন, অনেকে আম বাগান কেটে ফেলছেন।

কারণ হিসেবে এই কর্মকর্তা বলেন, আমের ন্যায্য মূল্য পাচ্ছেন না চাষিরা। সেই কারণেই মূলত বাগান কেটে পুকুর তৈরিতে ঝুঁকেছে চাঁপাইনবাবগঞ্জের বাগান মালিকরা। গাছের বয়স হওয়ার কারণে বিভিন্ন উপসর্গ দেখা দেয়। আর একটি ৭০ বছর বয়সী গাছ কেটে ৬-৭ টা নতুন গাছ লাগানো যায় ফলে লাভের জন্য আমের গাছ কাটছেন।

এগ্রিকেয়ার/এমএইচ