আগুনে ঝলসে যাওয়া গরু

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী, এগ্রিকেয়ার২৪.কম: রাজশাহীর বাঘায় মশা তাড়াতে গোয়ালঘরে দেওয়া ঘুঁটের আগুনে পুড়ে মরল দুটি গরু, ঝলসে গেছে আরোও একটি গাভী।

গতকাল সোমবার (২০ অক্টোবর ২০২০) দিবাগত রাত সাড়ে ১১টার দিকে উপজেলার বাউসা ইউনিয়নের দিঘা পশ্চিমপাড়া গ্রামে এ ঘটনাটি ঘটেছে।

এলাকাবাসী জানায়, দিঘা পশ্চিমপাড়া গ্রামের আলাউদ্দিন রাতের খাবার খেয়ে বাড়ির সকলে ঘুমিয়ে পড়ে। সোমবার দিবাগত রাত সাড়ে ১১টার দিকে পাশের বাড়ির চাচা ভাই মোমিন উদ্দিন গরুর গোয়ালঘরে আগুন দেখতে পেয়ে চিৎকার শুরু করে। তাঁর চিৎকারে আলাউদ্দিনের ছেলে আবুল কালাম ও সেলিম হোসেনসহ স্থানীয়রা মিলে আগুন নিয়ন্ত্রণে আনে।

আরোও পড়ুন: উকুন আটালি মাইট মশা-মাছি প্রাণীর যেসব ক্ষতি করে

গরুর লাম্পি স্কিন ডিজিজ কৃষক, খামারিদের করণীয়

আলাউদ্দিনের ছেলে আবুল কালাম বলেন, গোয়ালে থাকা তিনটি গরু মধ্যে একটি ষাড় ও দুইটি গাভী আট মাসের গাভীন ছিল। এর মধ্যে একটি ষাড় ও একটি গাভীর মৃত্যু হয়েছে। অপরটি গাভীটি আগুনে ঝলসে গেছে। এতে প্রায় ৩ লক্ষ টাকা ক্ষতি হয়েছে বলে দাবি করেন তিনি ।

কিভাবে আগুন ধরেছে এ বিষয়ে ছেলে সেলিম হোসেন বলেন, মশা তাড়াতে (নুনদা) দেলিতে আগুন জ্বালা ছিল।সেখান থেকে আগুন ধরেছে বলে ধারণা করছেন।

এছাড়া গরু উদ্ধার করতে গিয়ে সেলিমের হোসনের দুই বাহু ও ডান পাঁয়ের তালু ঝলসে গেছে। তবে গরুর ঘর (গোয়াল) বাদে বাড়ির অন্য সব অক্ষত আছে।

ওই রাতে ক্ষতিগ্রস্থ পরিবারের সঙ্গে দেখা করেছেন বাউসা ইউনিয়নের চেয়ারম্যান শফিকুর রহমান শফিক। খবর পেয়ে সকালে দেখা করতে আসেন উপজেলা পরিষদের চেয়ারম্যান এ্যাড. লায়েব উদ্দিন লাভলু।

এ বিষয়ে বাঘা উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ মোঃ আমিনুল ইসলাম এগ্রিকেয়ার২৪.কমকে বলেন, এ বিষয়ে আমি এখনও তথ্য পাইনি। খোঁজ নিয়ে তাদের সাথে দেখা করা ও প্রয়োজনীয় পরামর্শ দেওয়া হবে।

এগ্রিকেয়ার/এমএইচ