নিজস্ব প্রতিবেদক, রাজশাহী, এগ্রিকেয়ার২৪.কম: রাজশাহীর বাঘায় সরকারিভাবে লটারির মাধ্যমে বোরো ধান কেনা শুরু  হয়েছে। ন্যায্য মূল্যে কৃষকের কাছ থেকে এ ধান কেনা কার্যক্রমের উদ্বোধন করে কৃষি অধিদপ্তর।

গতকাল বুধবার (২০ মে ২০২০) সকালে উপজেলা খাদ্য গোডাউনে নির্বাহী অফিসারের সভাপতিত্বে লটারির মাধ্যমে এ কার্যক্রমের উদ্বোধন ঘোষণা করা হয়। এ সময় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বাঘা উপজেলা পরিষদের চেয়ারম্যান অ্যাড.লায়েব উদ্দিন লাভলু।

তথ্য মতে, বোরো মৌসুমে কৃষকরা ধানের ন্যায্য মূল্য না পাওয়ায় বর্তমান সরকার গত কয়েক বছর থেকে সরাসরি কৃষকদের কাছ থেকে ন্যায্য মূল্যে ধান ক্রয়ের জন্য উপজেলা কৃষি বিভাগ ও খাদ্য গোডাউনের মাধ্যমে ধান ক্রয়ের সিদ্ধান্ত নেয়। সেই মোতাবেক বুধবার বাঘায় এ বছর ৯৬ মেট্রিক টন ধান ক্রয়ের লক্ষমাত্রা নিয়ে লটারি অনুষ্ঠিত হয়। এতে উপজেলার ৭টি ইউনিয়ন এবং দুটি পৌরসভা থেকে বোরো ধান আবাদকারি ১ হাজার ১৫০ জন কৃষকের মধ্য থেকে লটারির মাধ্যমে ৯৬ জনকে নির্বাচিত করা হয়।

উপজেলা নির্বাহী অফিসার শাহিন রেজা এগ্রিকেয়ার২৪.কম জানান, আম প্রধান অঞ্চল হওয়ায় বাঘা উপজেলায় বোরো চাষের লক্ষ্যমাত্রা কম। তবে কৃষকরা ২৬ টাকা কেজি দরে নির্বাচিত কৃষকরা সরকারি গোডাউনে তাদের ধান বিক্রি করতে পারবেন।

এ সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত উপজেলা কৃষি অফিসার শফিউল্লাহ্ সুলতান, উপজেলা খাদ্য নিয়ন্ত্রক শামসুন্নাহার, মৎস্য অফিসার আমিরুল ইসলাম, প্রাণিসম্পদ অফিসার আমিনুল ইসলাম, আড়ানী পৌর আ’লীগের সাধারণ সম্পাদক শহিদুজ্জামান শাহীদ, ওসিএলএসডি আশরাফুল আলম ও বাঘা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক নুরুজ্জামান।