কৃষি আবহাওয়া ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: আবহাওয়া অধিদফতরের এক পূর্বাভাসে বলা হয়েছে, টানা মৃদু তাপপ্রবাহের পর দেশের ৫ বিভাগে নামতে পারে স্বস্তির বৃষ্টি।

এছাড়া দেশের অন্যান্য অঞ্চলের ওপর দিয়ে বয়ে যাওয়া মৃদু তাপপ্রবাহ চলমান থাকতে পারে। আজ শনিবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে এমনটাই জানানো হয়েছে।

আবহাওয়াবিদ মো. ওমর ফারুক গণমাধ্যমকে জানিয়েছেন, ‘চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যান্য জায়গায় অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।’

চৈত্র মাসের কড়া গরমে অনেকটাই অতিষ্ট হয়ে পড়েছেন দেশের মানুষেরা। অনেক দিন ধরেই বৃষ্টির প্রত্যাশা করছেন সবাই। বৃষ্টির খবরে স্বস্তির আভাস মিললেও রয়েছে ঝড়ো হাওয়াসহ বজ্রবৃষ্টির। এ জন্য সবাইকে থাকতে হবে সাবধান। বিশেষ করে বিভিন্ন ফসল আবাদে বেশ বিপাকে পড়েছেন কৃষকেরা। একাধিক সেচ দিয়ে জমির উর্বরতা ধরে রাখতে হচ্ছে।

জমিতে সেচ ব্যবস্থা বজায় রাখতে হবে। আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী জমিতে বিষ প্রয়োগ করতে হবে।

গত ২৪ ঘন্টায় দেশে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় রাজশাহীতে ৩৭ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। দেশের সর্বনিন্ম তাপমাত্রা রেকর্ড করা হয় তেঁতুলিয়া ১৮ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। এদিকে ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিন্ম তাপমাত্রা ২৬ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। আবহাওয়ায় বলা হয়েছে সামান্য পরিবর্তন হতে পারে।

এগ্রিকেয়ার/এমএইচ