নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: আজ বিকেলে থেকে মেঘ সরে আকাশ পরিস্কার হয়ে আপাতত বৃষ্টি বিদায় নিতে পারে। রাত থেকেই নতুন পরিস্থিতিতে পড়তে পারে দেশ। হাড় কাঁপানো ঠান্ডায় জনজীবন বিপর্যস্ত হতে পারে বলে জানিয়েছেন আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ আব্দুল মান্নান।

অবশ্য গতকাল রাতের (৪ ফেব্রুয়ারি ২০২২) পূর্বাভাস অনুযায়ী আজ সকালের দিকে আগামী তিনদিনের মধ্যে বৃষ্টি কমে যাওয়ার পূর্বাভাস দিয়েছিল আবহাওয়া দপ্তর।

আজ শনিবার (৫ ফেব্রুয়ারি)  বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের প্রকাশিত আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে অধিদফতরের আবহাওয়াবিদ আবদুল মান্নান বলেন, দেশের আকাশে মেঘ বেড়ে যাওয়ায় বৃষ্টি বেড়েছে। তবে আজ শনিবার থেকে বৃষ্টি কমে গিয়ে শীত আরও বাড়তে পারে। আগামী কয়েক দিনে শীত বেড়ে ধীরে ধীরে আবারও শৈত্যপ্রবাহ শুরু হতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী, গতকাল সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে খুলনায় ৪৫ মিলিমিটার। তবে এই বৃষ্টি হয়েছে বেলা তিনটা থেকে সন্ধ্যা ছয়টা পর্যন্ত। অর্থাৎ অল্প সময়ে বর্ষাকালের মতো বৃষ্টি ঝরেছে। রাজধানীতে দুপুর ১২টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত ১১ মিলিমিটার বৃষ্টি ঝরেছে। গতকাল দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ১১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

আগামী ৫দিন বৃষ্টিপাতের প্রবণতা কমতে পারে। আগামী দুইদিন আবহাওয়ার অবস্থায় বলা হয়েছে, রাতের তাপমাত্রা কমতে পারে।বাড়তে পারে ঠান্ডা।

গতকাল সন্ধ্যায় প্রকাশিত আগামী ২৪ ঘন্টার পূর্বাভাসে আবহাওয়া অফিস জানায়, আগামী ২৪ ঘণ্টায় দেশের রংপুর, রাজমাহী, ময়মনসিংহ, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে। শেষ রাত থেকে সকাল পর্যন্ত দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তবাবে হালকা তেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।

তাপমাত্রার তথ্যে বলা হয়েছে, সারাদেশে রাতের তাপমাত্রা কমতে পারে। এছাড়া দেশের উত্তরাঞ্চলে দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে এবং দক্ষিণ অঞ্চলে তা ২ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে। গত ২৪ ঘণ্টায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় তেঁতুলিয়ায় ১১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। আর সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় রাঙ্গামাটিতে ৩০ ডিগ্রি সেলসিয়াস।

এদিকে গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে খুলনায় ৪৫ মি.মি.। এছাড়া ঢাকায় ১১, রাজশাহীতে ২৫, ঈশ্বরদীতে ৩৫, দিনাজপুরে ৪১, গোপালগঞ্জে ২৬, তারাশে ৩৫, রাজারহাটে ২৯ মি.মি. বৃষ্টিপাত হয়েছে। পাশাপাশি দেশের প্রায় সব স্থানেই কম বেশি বৃষ্টিপাত হয়েছে।

আবহাওয়া অফিস জানায়, ঢাকায় বাতাসের গতি ও দিক দক্ষিণ/দক্ষিণ পূর্বদিক থেকে ঘণ্টায় (৮ থেকে ১২) কি.মি. যা অস্থায়ীভাবে দমকায় ঘণ্টায় ৩০ কি.মি.। আজ সন্ধ্যায় ৬টায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আদ্রতা ছিল ৯৬ শতাংশ। আগামীকাল ঢাকায় সূর্যাস্ত সন্ধ্যা ৫টা ৪৭ মিনিটে আর সূর্যোদয় ভোর ৬টা ৩৮ মিনিটে। বৃষ্টি ও শীত নিয়ে নতুন তথ্য দিল আবহাওয়া অফিস শিরোনামের সংবাদটির তথ্য নিশ্চিত করেছে আবহাওয়া অধিদফতর।

গতকাল ভোর থেকে বৃষ্টির পাশাপাশি প্রচণ্ড বাতাসে জয়পুরহাটে আলুক্ষেতের ব্যাপক ক্ষতির আশঙ্কা করছেন কৃষকরা। বেশির ভাগ আলুক্ষেত পানিতে ডুবে গেছে। কয়েক দিন পরেই ক্ষেত থেকে এই আলু তোলার কথা। কৃষি বিভাগ বলছে, বৃষ্টি থেমে গেলে ক্ষতির আশঙ্কা থাকবে না। জেলার ৪৫টি ইটখোলার প্রায় পাঁচ কোটি কাঁচা ইট নষ্ট হয়ে গেছে। উপকূলীয় জেলা লক্ষ্মীপুরে দুপুর থেকে দমকা হাওয়ার সঙ্গে বৃষ্টি হয়। বিকেল নাগাদ গুঁড়ি গুঁড়ি বৃষ্টির সঙ্গে ঠাণ্ডা বেড়েছে। বৃষ্টির কারণে ক্ষেতে থাকা সয়াবিন, বাদাম, হেলন ডালসহ শীতকালীন মৌসুমি সবজির বীজতলার ক্ষতি হতে পারে।

এগ্রিকেয়ার/এমএইচ