নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, “রাজধানীসহ দেশের বিভিন্ন জেলায় নিরাপদে আম পৌঁছে দেবে ম্যাংগো স্পেশাল ট্রেন। ঘরে বসেই কম খরচে আম খেতে পারবেন সবাই।”

আজ বৃহস্পতিবার (২৭ মে ২০২১) দুপুরে গণভবনে ভিডিও কনফারেন্সের মাধ্যমে চাঁপাইনবাবগঞ্জ থেকে রাজধানী ঢাকাগামী ম্যাংগো স্পেশাল ট্রেনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, “একদিকে যেমন আম পরিবহন নিরাপদ হবে, অন্যদিকে লাভবান হবেন চাঁপাইনবাবগঞ্জ-রাজশাহী অঞ্চলের আমচাষি ও ব্যবসায়ীরা। আম ছাড়াও অল্প খরচে বিভিন্ন কৃষিপণ্য পরিবহনে গত বছর থেকে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে এই ট্রেন।”

অনুষ্ঠানে রাজশাহী রেলওয়ের মহাব্যবস্থাপক (পশ্চিম) মিহির কান্তি গুহ জানান, “ম্যাংগো স্পেশাল ট্রেনের মাধ্যমে আম পাঠালে খরচ খুবই কম। বাসে প্রতি মণে খরচ লাগে ১৪০০ টাকা। কুরিয়ার সার্ভিসে খরচ পড়ে ২০০০ টাকা। আর এ ট্রেনে খরচ পড়বে মাত্র ১১৮০ টাকা।”

জেলা প্রশাসক মঞ্জুরুল হাফিজ বলেন, চাঁপাইনবাবগঞ্জে করোনার শনাক্তের হার ঊর্ধ্বগতি। এ ট্রেনের মাধ্যমে আমচাষিরা খুব কম খরচে ও স্বাস্থ্যবিধি মেনে ঢাকায় আম পাঠাতে পারবেন। এতে ঘরে বসেই কম খরচে ঝামেলাবিহীনভাবে আম পাবে রাজধানীবাসী।

রেল ভবন সূত্রে জানা গেছে, ম্যাঙ্গো স্পেশাল ট্রেনটি রহনপুর-চাঁপাইনবাবগঞ্জ-রাজশাহী হয়ে ঢাকা এলেও ফেরার পথে চাঁপাইনবাবগঞ্জ থামবে না। রহনপুর, চাঁপাইনবাবগঞ্জ ও আমনুরা থেকে ঢাকা পর্যন্ত প্রায় ৪০০ কিলোমিটার পথের জন্য প্রতি কেজি আম পরিবহনের ভাড়া প্রস্তাব করা হয়েছে এক টাকা ৩০ পয়সা। আর রাজশাহী থেকে ঢাকা পর্যন্ত ৩৪৩ কিলোমিটার পথের জন্য প্রতি কেজি আমে ভাড়া দিতে হবে এক টাকা ১৭ পয়সা। এই ট্রেনে মোট পাঁচটি বগি থাকে। প্রতিটি বগির ৪৩ টন ধারণক্ষমতা রয়েছে। তবে আম ভালো থাকার দিক বিবেচনা করে ১৫০ টনের মতো আম পরিবহন করা হবে।

এ সময় ভিডিও কনফারেন্সের মাধ্যমে চাঁপাইনবাবগঞ্জ রেলস্টেশন প্রান্তে উপস্থিত ছিলেন সংসদ সদস্য ডা. শামিল উদ্দিন আহমেদ শিমুল, সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য ফেরদৌসী ইসলাম জেসী, রেলওয়ের পশ্চিমাঞ্চলের মহাব্যবস্থাপক মিহির কান্তি গুহ, জেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মঈনুদ্দিন মন্ডল, সাধারণ সম্পাদক আব্দুল ওদুদ, জেলা প্রশাসক মঞ্জুরুল হাফিজ, পুলিশ সুপার আব্দুর রকিব, সিভিল সার্জন ডা. জাহিদ নজরুল চৌধুরী প্রমুখ।

কমিউনিটি/এমএইচ