আন্তর্জাতিক বাজারে ভোজ্যতেলের দাম

অর্থ-বাণিজ্য ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: ভারতের ভোজ্যতেল আমদানি বেড়েছে। ঊর্ধ্বমুখী চাহিদা মেটাতে আমদানিকারকরা জানুয়ারিতে বিভিন্ন দেশ থেকে বিপুল পরিমাণ ভোজ্যতেল কিনছেন।

সম্প্রতি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে সলভেন্ট এক্সট্রাক্টরস অ্যাসোসিয়েশন অব ইন্ডিয়া (এসইএ)। আমদানি করা তেলের মধ্যে সবচেয়ে বেশি কেনা হয়েছে সয়াবিন ও সূর্যমুখী তেল।

ভারত বিশ্বের শীর্ষ ভোজ্যতেল আমদানিকারক দেশ। সাধারণত দেশটি সবচেয়ে বেশি পাম অয়েল আমদানি করে। কিন্তু গত বছর থেকে আন্তর্জাতিক বাজারে পাম অয়েলের দাম আকাশচুম্বী হয়ে ওঠে। এ কারণে বিকল্প পণ্য হিসেবে সয়াবিন ও সূর্যমুখী তেলের আমদানি বাড়ায় ভারত। চলতি বছর এ দুটি পণ্য দিয়ে স্থানীয় ভোজ্যতেলের চাহিদা মেটাবে দেশটি। তথ্য বলছে, গত মাসে ভারত ১২ লাখ ৭০ হাজার টন ভোজ্যতেল আমদানি করে। এক বছরের ব্যবধানে আমদানি বেড়েছে ১৬ শতাংশ।

পড়তে পারেন: সপ্তাহের শুরুতেই বাড়লো চাল-ডিম, ডাল-তেলের দাম

এসইএ জানায়, জানুয়ারিতে ভারত যে পরিমাণ ভোজ্যতেল আমদানি করেছে, তার ৫৬ শতাংশই সয়াবিন ও সূর্যমুখী। বাকিটা অপরিশোধিত ও পরিশোধিত পাম অয়েল।

গত মাসে ভারতের পাম অয়েল আমদানি কমে ৫ লাখ ৫৩ হাজার ৮৪ টনে নেমে যায়। ডিসেম্বরে যা ছিল ৫ লাখ ৬৫ হাজার ৯৪৩ টন। অন্যদিকে সয়াবিন ও সূর্যমুখী তেল আমদানি বেড়ে ৬ লাখ ৯৮ হাজার ৮৪২ টনে উন্নীত হয়েছে। ডিসেম্বরে যা ছিল ৬ লাখ ৫০ হাজার ৯২০ টন।

এগ্রিকেয়ার/এমএইচ