ডেস্ক প্রতিবেদন, এগ্রিকেয়ার২৪.কম: মেথি একটি মৌসুমী গাছ।এর বৈজ্ঞানিক নাম: Trigonella foenum-graecum। এর পাতা শাক হিসাবে খাওয়া হয়। মেথি শাক গ্রাম বাংলার মানুষের প্রিয় খাদ্য। ইউনানী, কবিরাজী ও লোকজ চিকিৎসায় বহুবিধ ব্যবহার হয়। মশলা হিসাবেও এটি প্রচুর ব্যবহার হয়।। এটি পাঁচ ফোড়নের একটি উপাদান।

প্রায় সব রান্নাঘরেই মেথি দেখতে পাওয়া যায়, এর গুণও অনেক। ফোড়নের সময় সামান্য মেথি, খাবারের স্বাদ-গন্ধ বদলে দেয়।তবে যারা ডায়াবেটিস বা পরিপাক সম্পর্কিত সমস্যায় ভুগছেন তাদের জন্য এই মেথি রামবানের কাজ করে। কিন্তু কখন এই মেথির দানা আপনার শরীরের জন্য সর্বাধিক উপযোগী তা জানাটা খুবই জরুরি।

ডায়াবেটিসের রোগীদের ক্ষেত্রে সবচেয়ে বড়ো সমস্যা হল , এই রোগ শরীরের অন্যান্য অঙ্গকেও ক্ষতিগ্রস্ত করে। ব্লাড সুগার (Methi For Blood Sugar) নিয়ন্ত্রণের ক্ষেত্রে মেথি রামবানের কাজ করে, সেই সঙ্গে তা শরীরে ইনসুলিন (Insulin) তৈরিতে সাহায্য করে।আপনার মাথা ভর্তি খুশকি, মেথির (Health Benefits Of Fenugreek Seeds) সাহায্যে তার হাত থেকে সহজেই রেহাই পেতে পারেন।ব্রণর সমস্যা বা ঋতুস্রাবের সময় পেটে ব্যথা, মেথির সাহায্যে সহজেই হতে পারেন লাভবান।

কীভাবে মেথি খাবেন?

এক গ্লাস গরম জলে এক চামচ গোটা মেথি ভিজিয়ে দিন। এইভাবে ১০ মিনিট রাখুন।স্বাদ বৃদ্ধির জন্য তাতে লেবুর রস ও মধু মিশিয়ে নিন ও উপভোগ করুন।

আপনার বিভিন্ন শারীরিক সমস্যার সমাধান পাবেন মেথিতে

– মেথির মধ্যে দ্রবণীয় ফাইবার থাকে যা কোলেস্টেরল কম করতে সাহায্য করে। সকালে খালি পেটে মেথির দানা খান ও নিজের কোলেস্টেরল নিয়ন্ত্রণ করুন।

– মেথির দানা ক্যান্সারের মতো রোগের প্রকোপও কমাতে সাহায্য করে। অম্বল ও কোষ্ঠকাঠিন্যের হাত থেকেও রেহাই দেয়।

– নিয়মিত মেথি খেলে আপনার শরীর থেকে বিভিন্ন কালো দাগ ছোপ উবে যাবে।

– একটা কাপড়ের মধ্যে মেথির দানা বেঁধে ফোঁড়া বা মাংসপেশিতে বেদনার ক্ষেত্রে ব্যবহার করলে শরীরের ফোলা ভাব কমবে এবং বেদনার হাত থেকেও রেহাই পাবেন।

– নিয়মিত মেথি খেলে আপনার শরীরের ওজন কমবে। পেটে জমে থাকা অতিরিক্ত চর্বির হাত থেকেও রেহাই পাবনা।

– মেথি ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে এবং আপনাকে মধুময়ের হাত থেকে রক্ষা করে। ব্লাড সুগার নিয়ন্ত্রণের জন্য ঘরোয়া টোটকা হিসাবে মেথির ব্যবহার করতে পারেন।

– স্বাস্থ্যোজ্জ্বল চুলের জন্য মেথি ব্যবহার করতে পারেন।এতে করে আপনার চুল ঝরার প্রবণতাও কমবে।

গোটা মেথি দিয়ে কীভাবে জল বানাবেন?

– একটা বড়ো বাটিতে জল নিন।তাতে দুই চামচ মেথি দানা দিয়ে সারারাত ভিজতে দিন। সকালে ঘুম থেকে উঠে সবার আগে খালি পেটে জলটা ছেঁকে পান করুন।

– এক চামচ মেথি দানা তেল ছাড়া শুকনো কড়াইতে ভেজে নিন ও তারপর তা গুঁড়িয়ে নিন। এক গ্লাস গরম জলে এই মেথি পাউডার মিশিয়ে সকালবেলা খালি পেটে পান করুন।

বিভিন্ন শারীরিক সমস্যার সমাধানে খালি পেটে মেথি!শিরোনামে সংবাদের তথ্য সংগ্রহকরা হয়েছে ফুডএনডিটিভি বাংলা থেকে।