নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: আগামী বুধবার (০৬ মার্চ) ২০১৯ বস্ত্র ও পাট মন্ত্রণালয় কর্তৃক তৃতীয়বারের মত ‘জাতীয় পাট দিবস-২০১৯’ উদযাপন করা হবে। এ উপলক্ষে অনুষ্ঠিত হবে পাট মেলা।

সোনালি আঁশ পাটের সাথে বাংলাদেশের গৌরবময় ইতিহাস ও ঐতিহ্য বিজড়িত। পরিবেশবান্ধব ফসল হিসেবে পাটের গুরুত্ব বিবেচনায় পাট চাষে কৃষকদের আগ্রহ সৃষ্টি, দেশিয় ও আন্তর্জাতিক বাজারে পাট ও পাটপণ্যের ব্যবহার বৃদ্ধি এবং সোনালি আঁশের উজ্জ্বল সম্ভাবনা তুলে ধরার লক্ষ্যে প্রতিবছর ৬ মার্চ ‘জাতীয় পাট দিবস’ উদযাপন করা হচ্ছে।

বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এসব তথ্য তুলে ধরেন বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তগীর গাজী, বীরপ্রতীক।

সংবাদ সম্মেলনে জানানো হয়, বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র (বিআইসিসি), ঢাকায় পাট দিবসের মূল অনুষ্ঠান শুরু হবে। ৬ থেকে ৭ মার্চ দুই দিনব্যাপী পাটপণ্য মেলা অনুষ্টিত হবে।  প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এসব অনুষ্ঠানের শুভ উদ্বোধন ঘোষণা করবেন।

জাতীয় পাট দিবস-২০১৯ উপলক্ষে রাজধানী ঢাকার গুরুত্বপূর্ণ সড়ক ও সড়কদ্বীপে পাট ও পাটজাত পণ্যদ্বারা বর্ণিল আলোকসজ্জায় সজ্জিত করা হচ্ছে।

পাট দিবসের গুরুত্ব এবং পাট সংক্রান্ত বিষয়ে আগ্রহ সৃষ্টির লক্ষ্যে ১. সেরা পাটচাষী ২. সেরা পাটবীজ উৎপাদনকারী ৩. কাঁচাপাট রপ্তানিকারক সেরা প্রতিষ্ঠান, ৪. পাটপণ্য উৎপাদনকারী সেরা পাটকল (সরকারি) ৫. পাটপণ্য উৎপাদনকারী সেরা পাটকল (বেসরকারি) ৬. সরকারি পাটকলে সর্বোচ্চ পাট সরবরাহকারী ৭.পাটপণ্য রপ্তানিকারক সেরা প্রতিষ্ঠান (বেসরকারি)

৮.বহুমুখী পাটপণ্য রপ্তানিকারক সেরা পাটকল(বেসরকারি); ৯.বহুমুখী পাটপণ্য রপ্তানিকারক সেরা উদ্যোক্তা প্রতিষ্ঠান; ১০.বহুমুখী পাটপণ্য উৎপাদনকারী সেরা উদ্যোক্তা (মহিলা) ১১.বহুমুখী পাটপণ্য উৎপাদনকারী সেরা উদ্যোক্তা(পুরুষ); ১২.পাটসুতা রপ্তানিকারক সেরা প্রতিষ্ঠান (বেসরকারি); ১৩.সর্বোচ্চ পাটপণ্য রপ্তানিকারক (ট্রেডার্স); ১৪. পাট শিল্পের উন্নয়ন গবেষণা ও শিক্ষা এই মোট ১৪ ক্যাটাগরিতে পুরুস্কার দেয়া হবে।