নিজস্ব প্রতিবেদক, এ্রগ্রিকেয়ার২৪.কম: দক্ষিণপূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে । এ লঘুচাপের প্রভাবে দেশের সমুদ্র উপকূলীয় অঞ্চলে ‍কুয়াশা বাড়তে পারে। এছাড়া বৃষ্টির বিষয়ে তথ্য জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর।

সাগরে লঘুচাপের কারণেই মূলত এবার একুট আগেই চাদর জড়িয়ে এসেছে শীত। চলতি মাসে চুয়াডাঙ্গা-যশোর ও রংপুর বিভাগে রীতিমতো শীত নেমে গেছে। তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে ২ ডিগ্রি সেলসিয়াস কম।

আজ শনিবার (১৯ নভেম্বর) সকালে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের আবহা্ওয়াবিদ বজলুর রশিদ এগ্রিকেয়ার২৪.কমকে বলেন, “আবহাওয়া সাধারণত শুষ্ক থাকবে। দেশের সমুদ্র উপকূলীয় অঞ্চলে ‍কুয়াশা বাড়তে পারে। দক্ষিণপূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। এটি ঘনীভূত হতে পারে। লঘুচাপের প্রভাব বাংলাদেশের উপর পড়বে না।”

আগামী ৭ দিনের মধ্যে বৃষ্টির সম্ভাবনা রয়েছে কিনা জানতে চাইলে তিনি বলেন,“ আপাতত বৃষ্টি হওয়ার কোন সম্ভাবনা নাই।”

আবহাওয়া অধিদপ্তরের হিসাবে, এবার একটু আগেই শীত নামতে শুরু করেছে। ১৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা হলেই তাকে শীত বলে ধরে নেওয়া হয়। সাধারণত বাংলাদেশে শীত নামে ডিসেম্বরে, এবার নভেম্বরেই শীত নামতে শুরু করেছে। কারণ গত কয়েকদিন ধরে চুয়াডাঙ্গা, তেঁতুলিয়ায়, শ্রীমঙ্গলে ১২ দশমিক ৪ থেকে ১৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার ঘরে পারদ রয়েছে। দেশের সর্বনিন্ম তাপমাত্রা রেকর্ড করা হয়েছে শ্রীমঙ্গলে ১৪ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া দপ্তরের সন্ধ্যায় দেওয়া তথ্য অনুযায়ী, ঢাকার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২০ ডিগ্রি সেলসিয়াস। কক্সবাজারে দেশের সর্বোচ্চ ৩২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করেছে আবহাওয়া অফিস।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, পরবর্তী ২৪ ঘণ্টায় আকাশ আংশিক মেঘলা থাকতে পারে। সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। ভোরের দিকে দেশের কোথাও কোথাও থাকতে পারে হালকা কুয়াশা। সারাদেশে রাত ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

এছাড়া সারাদেশে রাত ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। ঢাকায় বাতাসের গতি ও দিক উত্তর/উত্তর-পূর্বদিক থেকে ঘন্টায় (০৮-১২) কিঃ মিঃ।শুক্রবার সন্ধ্যা ০৬ টায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৬০%। আজ ঢাকায় সূর্যাস্ত সন্ধ্যা ০৫ টা ১২ মিনিট। আগামীকাল ঢাকায় সূর্যোদয় ভোর ০৬ টা ১৬ মিনিটে। পরবর্তী ৭২ ঘন্টার আবহাওয়ার অবস্থা (৩ দিন) পরিবর্তনের সম্ভাবনা রয়েছে। তাপমাত্রা কমে শীত বাড়বে।

এগ্রিকেয়ার/এমএইচ