ফসল ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: অন্যতম সুস্বাদু একটি সবজি বেগুন। প্রায় সারাবছরই এই সবজি হাতের নাগালে মিলছে। অর্থনৈতিক দিক দিয়েও এর গুরুত্ব অনেক।

তবে এই ফসলটি চাষ করতে গিয়ে বেগুনে বিভিন্ন রোগের প্রাদুর্ভাব দেখা দেয়। এর মধ্যে বেগুনের একটি মারাত্মক ছত্রাক জনিত রোগ হল ‘মড়ক’। এ রোগের আক্রমণে ফলন কম হওয়ার পাশাপাশি বড় ধরণের ক্ষতিও হয়ে থাকে।

পাঠক আজ এ রোগের প্রতিকারসহ বিস্তারিত চিকিৎসামূলক তথ্য তুলে ধরছেন শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি অনুষদের শিক্ষার্থী তাবাসসুম তামিমা।

Phomophsis blight/Fruit Rot: বাংলায় বলা হয় মড়ক রোগ। বেগুন গাছে হয়ে থাকে এই রোগ। Causal Organism : Phomopsis vexans নামের ছত্রাকের আক্রমণে এই রোগ হয়।

লক্ষণ: চারা গাছ মাটিতে নেতিয়ে পড়ে(damping off) এবং বড় গাছে ক্যাঙ্কার /ক্ষত সৃষ্টি করে।আক্রান্ত গাছ মরে যায় এবং ফল এ পচন দেখা যায়।

পাতা যে কোন সময় আক্রান্ত হতে পারে।সাধারণত নিচের পাতায়  প্রথম দাগ দেখা যায়,দাগ গুলো স্পষ্ট গোলাকার ও ধূসর বাদামি রঙ ধারণ করে।দাগের কেন্দ্রস্থল কিছুটা হাল্কা রঙের হয়।অনেক সময় কালোকালো পিকনিডিয়া দেখা যায়।আক্রান্ত পাতা ধীরে ধীরে মরে যায়।

কান্ডের গোড়ায় ক্যাংক্যার সৃষ্টি হয়।মাঝে মাঝে বাকল খসে পড়ে এবং কান্ডের টিস্যু অনাবৃত অবস্থায় থাকে। আক্রান্ত ফলের গায়ে হাল্কা দাগ দেখা যায় এবং পিকনিডিয়া দেখা যায়, রোগের কারণে ফল সম্পূর্ণ শুকিয়ে মামী(Mummy)  তে পরিণত হয়।

phomopsis ছত্রাক  বীজ ও আক্রান্ত গাছে বছরের পর বছর বেঁচে থেকে। ছত্রাক ২১-৩২ ডিগ্রি সেন্টিগ্রেড তাপমাত্রায় ও স্যাঁতস্যাঁতে আবহাওয়ায় খুব দ্রুত বাড়ে।

রোগ নিয়ন্ত্রণের উপায়:  ১. রোগ মুক্ত বীজ সংগ্রহ, ২.সুস্থ ও নীরোগ বেগুনের এর ক্যালিক্স মারকিউরিক ক্লোরাইড সলিউশনে (২৯ গ্রাম ৩৭ লিটার পানিতে নিয়ে) ২০ মিনিট ডুবিয়ে বীজ সংগ্রহ করা যায়। ৩.Ziram / Captan  চারা গজানোর পর  বীজতলায় ছিটালে ভালো ফলাফল পাওয়া যায়।