ফসল ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: অনেকেই বাড়ির ছাদ বা আঙ্গিনায় বেগুন চাষ করে থাকেন। বাণিজ্যিকভাবে জমিতে বেগুন চাষী ভাইয়েরা জ্যাসিড পোকার আক্রমণে লভ্যাংশ হারাতে থাকেন। তাই জানা দরকার বেগুন গাছে জ্যাসিড পোকার আক্রমণে বেগুন গাছের পাতা পোড়া ও হলুদ রোগে যা করণীয়।

বেগুন গাছে আতক্রমণকারী জ্যাসিড পোকা কী এবং এর আক্রমণ হতে কীভাবে গাছকে রক্ষা করা যায় সে বিষয়ে আজকে আলোচনা। এই পোকার আক্রমণেকী করতে হবে তার বিস্তারিত নিয়ে আজ আমাদের আয়োজন।

বেগুন গাছের পাতা পোড়া ও হলুদ রোগে যা করণীয় বিষয়ে বিস্তারিত তথ্য তুলে ধরছেন মোহাম্মাদ শাহাদত হোসাইন সিদ্দিকী, সিনিয়র অ্যাসিসটেন্স ডিরেক্টর ন্যাশনাল এগ্রিকালচার ট্রেনিং একাডেমি, (নাটা) গাজীপুর।

বেগুন গাছে জ্যাসিড পোকার আক্রমণ লক্ষ্য করলাম। পাতার নিচ পিঠে সবুজ রংয়ের ছোট ছোট পোকা। সেখানে নিম্ফ ও পূর্ণ বয়স্ক পোকা ছিল।

পাতার রস চুষে খেয়েছে বিধায় পাতার উপরের পিঠে হলুদ দাগ দেখা যাচ্ছে। আক্রমণ বেশি হলে পাতার কিনারা পুড়ে যায় ও পুরো পাতা হলুদ হয়ে যায়। গাছ দুর্বল হয়ে ফলন কমিয়ে দেয়। গাছের সম্পূর্ণ পাতা ঝরে পরতে পারে।

আরও পড়ুন: বেগুনের শিকড় গিঁট রোগের কারণ ও প্রতিকার

বেগুন গাছে জ্যাসিড পোকা দমণ: এ পোকা দমনের জন্য প্রাথমিকভাবে পাতা উল্টিয়ে হাত দ্বারা টিপে মারি অথবা প্রতি লিটার পানিতে এক চিমটি সাবানের গুড়া মিশিয়ে স্প্রে করি।

বেশি আক্রমণ হলে রিপকর্ড, একতারা, এডমায়ার, ইমিটাফ, টাফগর, সুইটপ্রিম ইত্যাদির যেকোন একটি ব্যবহার করি। প্রতি লিটার পানিতে ৮ থেকে ১০ ফোঁটা হিসেবে পানিতে মিশিয়ে থাকি।

বেগুন গাছে পানি ব্যবস্থাপনা: দুপুরে ছাদে গিয়ে দেখলাম বেগুন গাছগুলো নেতিয়ে পড়েছে। কারণ টবের সম্পূর্ণ পানি শুকিয়ে গেছে। অথচ সকালে টবে পানি দিয়েছে। তার মানে বেগুন গাছে প্রচুর পানি প্রয়োজন হয়। আজকে তিনবার টবে পানি দিয়েছি।

এভাবে বেগুন গাছ ক্রমাগত নেতিয়ে পড়লে বেগুন ফেটে যায়। এমনকি বেগুন তেতো হয়ে যায়। বেগুন বড় হয় না। ছোট অবস্থায় শক্ত হয়ে যায়। তাই এমনভাবে পানি সেচ দিতে হবে যাতে করে বেগুন গাছ নেতিয়ে না পরে।

টবের মাটি ব্যবস্থাপনা: টবের মাটিগুলো চটা বেধে গেছে। পানি দিলে গড়িয়ে পরে যাচ্ছে। খুব বেশি একটা কাজে লাগছে না। তাই মাটি আলগা করে কিছুক্ষণ রোদে শুকালাম। তারপর সার মিশিয়ে গোড়ায় ঢেলে দিলাম।

পাঠক কৃষি বিষয়ক বিভিন্ন তথ্য জানতে এগ্রিকেয়ার২৪.কম এর ফেসবুক পেজে লাইক দিয়ে রাখুন। আমরা প্রতিদিন কৃষির যত্নে কৃষকের সাথে সবসময়।

এছাড়া আপনার ফসলের পরিস্থিতি/সমস্যা/ সংবাদ/ ছবি পাঠাতে পারেন আমাদের ফেসবুক পেজ AgriCare24.com এবং মেইলে Email: [email protected] । আমরা তা সংবাদ আকারে তুলে ধরবো। দেশের সর্ববৃহৎ কৃষিভিত্তিক অনলাইন নিউজ পোর্টাল এগ্রিকেয়ার২৪.কম কৃষির সব সংবাদ জানতে সঙ্গেই থাকুন।

এগ্রিকেয়ার/এমএইচ