নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: রাজধানীর কাঁচাবাজারগুলোতে বেড়েছে ডিম-মুরগি-সবজির দাম। কয়েকদিনের ব্যবধানে সবজির দাম কেজিতে ১০ থেকে ২০ টাকা পর্যন্ত বেড়েছে। ব্রয়লার মুরগির দামও বাড়তির দিকে। খুচরা বাজারে ডিমের দাম হালিতে দুই–তিন টাকা বেড়েছে।

মঙ্গলবার রাজধানীর কারওয়ান বাজার, মগবাজার, হাতিরপুল ও কাঁঠালবাগান ঘুরে কাঁচা বাজারের এ চিত্র পাওয়া গেছে।

দাম বাড়ার কারণ হিসেবে ব্যবসায়ীরা বলছেন, টানা কয়েক দিনের বৃষ্টি ও বন্যার কারণে দেশের বিভিন্ন জেলার কৃষকেরা খেত থেকে সবজি তুলতে পারছেন না। ফলে সেগুলো ঢাকায় আসছে না। সবজির টান পড়ায় দাম বেড়েছে। একনাগাড়ে কয়েক দিন ভারী বৃষ্টি হওয়ায় কৃষকেরা সবজি তুলতে পারছেন না। এদিকে দেশের বিভিন্ন জেলায় শুরু হয়েছে বন্যা। এতে করে বাজারে কাঁচামালের সরবরাহে পড়েছে টান। সে জন্য বাড়ছে সবজির দাম।

পড়তে পারেন: দাম বেড়েছে পেঁয়াজ তেল চিনি ডিম মুরগির

মগবাজার, হাতিরপুল ও কাঁঠালবাগান বাজারে করলা, কাঁকরোল, কচুর লতি, চিচিঙ্গা, ঝিঙে ও ধুন্দুল বিক্রি হচ্ছে প্রতি কেজি ৫০ থেকে ৬০ টাকায়। কয়েক দিন আগেও এসব সবজির দাম ছিল ৪০ থেকে ৫০ টাকার মধ্যে। সেই হিসাবে এসব সবজির দাম কেজিতে ১০-২০ টাকা বেড়েছে। পটোল, পেঁপে ও ঢ্যাঁড়স ১০ টাকা বেড়ে বিক্রি হচ্ছে কেজিপ্রতি ৪০ টাকায়।

টমেটোর দাম মানভেদে কেজিতে বেড়েছে ২০ থেকে ৩০ টাকা। বাজারে এখন টমেটো বিক্রি হচ্ছে ১২০ থেকে ১৪০ টাকায়। চার থেকে পাঁচ দিন আগে শসার কেজি ছিল ৪০ থেকে ৫০ টাকা, এখন সেটা ৬০-৮০ টাকা। বেগুন মানভেদে ১০ থেকে ১৫ টাকা দাম বেড়ে কেজিতে ৬০ থেকে ৮০ টাকায় বিক্রি হচ্ছে। খুচরা বাজারে কয়েক দিন ধরে আলুর দামও কেজিতে ৫ টাকা বেড়ে এখন ৩০ থেকে ৩৫ টাকায় বিক্রি হচ্ছে। কাঁচা মরিচের দাম কেজিতে ৬০ টাকা থেকে হয়েছে ৮০ টাকা।

তবে রাজধানীর অন্য সব বাজার থেকে কারওয়ান বাজারে সবজির দাম কেজিতে ১০ টাকা কমে বিক্রি হয়েছে। পাল্লায় (পাঁচ কেজি) নিলে সেটা আরও কিছুটা কমে পান ক্রেতারা।

পড়তে পারেন: দাম কমেছে আলু-পেঁয়াজ ডিম মুরগি মাংসের

বাংলাদেশ কাঁচামাল আড়ত মালিক সমিতির সভাপতি মো. ইমরান মাস্টার বলেন, সবজির বাজার এখনো অস্বাভাবিক অবস্থা ধারণ করেনি। আর সাধারণত বছরের এই সময়ে প্রাকৃতিক কারণেই সবজি কিছুটা নষ্ট হয়। সুতরাং, পরিস্থিতি মোকাবিলায় কৃষক, ব্যবসায়ী ও ক্রেতার সবার একধরনের প্রস্তুতি থাকে।

এদিকে টানা বৃষ্টিতে বেড়েছে ব্রয়লার মুরগি ও ডিমের দাম। গতকাল কারওয়ান বাজারে প্রতি কেজি ব্রয়লার মুরগি বিক্রি হয়েছে ১৫০ থেকে ১৬০ টাকায়। মগবাজার, হাতিরপুল ও কাঁঠালবাগান বাজারে ১৬০ টাকা থেকে ১৭০ টাকায় বিক্রি হয়েছে। বেড়েছে ডিমের দামও।

খুচরা বাজারে ডিমের হাম ৪০ টাকা হালি থেকে গতকাল বিক্রি হয়েছে ৪২ থেকে ৪৩ টাকা। বাজারভেদে গরুর ও খাসির মাংসের দাম কমেছে। কারওয়ান বাজারে গরু ও খাসির মাংসের দাম চাওয়া হয় যথাক্রমে ৬৫০ ও ৯০০ টাকা। তবে হাতিরপুল বাজারে গরু ও খাসির মাংস ৭০০ ও হাজার টাকায় বিক্রি হচ্ছিল। তবে বাজারে মাছের দাম স্থিতিশীল। সরবরাহও ভালো থাকায় দামও অনেকটা নাগালের মধ্যেই।

এগ্রিকেয়ার/এমএইচ