ডেস্ক প্রতিবেদন, গত দুই সপ্তাহে প্রায় একশ টাকার মতো বৃদ্ধি পেয়েছে ব্রয়লার মুরগির দাম। হঠাৎ করে এ দাম বৃদ্ধিতে সাধারণ মানুষদের মাংস কিনে খাওয়া অনেকটা কঠিন হয়ে পরেছে। এ অবস্থায় দেশের মুরগির উৎপাদনের সাথে জড়িত চার কোম্পানির ব্যাখা চেয়েছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

অযৌক্তিক দামে বাজারে ব্রয়লার মুরগি বিক্রি করায় কাজী ফার্মস, প্যারাগন পোল্ট্রি অ্যান্ড হ্যাচারি, আফতাব বহুমুখী ফার্মস ও সিপি বাংলাদেশকে তলব করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

বৃহস্পতিবার (২৩ মার্চ) কোম্পানিগুলোকে অধিদপ্তরের প্রধান কার্যালয়ে উপস্থিত হয়ে ব্রয়লার মুরগির অযৌক্তিক মূল্যবৃদ্ধির কারণ ব্যাখ্যা করতে হবে।

এক বিজ্ঞপ্তিতে ভোক্তা অধিদপ্তর জানায়, গত ৯ মার্চ পোল্ট্রি মুরগি উৎপাদনকারী প্রতিষ্ঠান ও ব্যবসায়ীদের সঙ্গে অধিদপ্তরের সভাকক্ষে মতবিনিময় সভার আয়োজন করা হয়েছিল। ওই সভায় পোল্ট্রি (ব্রয়লার) মুরগি উৎপাদন ব্যয় করপোরেট পর্যায়ে ১৩০ থেকে ১৪০ টাকা ও প্রান্তিক খামারি পর্যায়ে ১৫০ থেকে ১৬০ টাকা, খুচরা পর্যায়ে পোল্ট্রি (ব্রয়লার) মুরগির মূল্য ২০০ টাকার অধিক যৌক্তিক নয় মর্মে প্রতিষ্ঠানগুলো অবহিত করে।

বুধবার জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক ও এফবিসিসিআইয়ের সিনিয়র সহ-সভাপতি এবং বাংলাদেশ দোকান মালিক সমিতির সভাপতির যৌথ তদারককালে নিউমার্কেটের বনলতা কাঁচাবাজারে খুচরা পর্যায়ে ব্রয়লার মুরগি ২৭০ টাকা কেজি দরে বিক্রি হতে দেখা যায়।

পাশাপাশি কাপ্তানবাজারে পাইকারি পর্যায়ে ২৪৫ থেকে ২৫০ টাকা বিক্রয় করা হচ্ছে মর্মে পরিলক্ষিত হয়। এছাড়াও প্রতি কেজি সিলেটে ২২৬ টাকা, কুমিল্লায় ২২৪ টাকা, হবিগঞ্জে ২২১ টাকা, নরসিংদীতে ২২০ টাকা, টাঙ্গাইলে ২১৮ টাকা, ময়মনসিংহ ও গাজীপুরে ২১৫ টাকা দরে বিক্রি হচ্ছে মর্মে তদারককালে দেখা যায়।

৯ মার্চ যৌক্তিক মূল্যে পোল্ট্রি (ব্রয়লার মুরগি) বিক্রয় করবেন মর্মে সর্বসম্মতিক্রমে সিদ্ধান্ত নেওয়া হলেও বাজারে তা পরিলক্ষিত হয়নি। বরং আরও অধিকমূল্যে তা বিক্রি হচ্ছে, যা ভোক্তা-অধিকার সংরক্ষণ আইন, ২০০৯-এর ২১ (খ) ধারা অনুযায়ী ভোক্তা- অধিকারবিরোধী অপরাধ।

এমতাবস্থায় বাজারে পোল্ট্রি (ব্রয়লার) মুরগির অযৌক্তিক মূল্যবৃদ্ধির বিষয়ে ২৩ মার্চ দুপুর ১টা ৩০ মিনিটে অধিদপ্তরের সম্মেলন কক্ষে প্রয়োজনীয় তথ্যসহ উপস্থিত হয়ে ব্যাখ্যা প্রদানের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো। অন্যথায় আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।