অর্থ-বাণিজ্য ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: দেশের বাজারে কাঁচামরিচের দাম বেড়ে কেজিপ্রতি ২০০ ছাড়িয়েছে। এ অবস্থায় সরবরাহ স্বাভাবিক ও দাম নিয়ন্ত্রণে রাখতে কাঁচামরিচ আমদানির অনুমতি দিয়েছে সরকার। আজ হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে কাঁচামরিচ আমদানি শুরু হতে পারে।

সরবরাহ কমায় দাম বাড়ছে দেশের বাজারে। অন্যদিকে অনুমতি পেয়ে কাঁচামরিচের এলসি খুলেছেন বন্দরের আমদানিকারকরা। ভারতের মরিচ দেশে আসলে সরবরাহ বাড়বে। ফলে দাম কমবে বলেও জানিয়েছেন বন্দরের আমদানিকারকরা।

হিলি স্থলবন্দর আমদানি রফতানিকারক গ্রুপের সভাপতি হারুন উর রশীদ জানান, দেশীয় কাঁচামরিচে পড়তা না থাকায় বেশ কিছুদিন ধরেই হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে আমদানি বন্ধ রাখা হয়েছিল। কিছুদিন ধরেই দেশের বিভিন্ন অঞ্চলে তীব্র তাপদাহ বিরাজ করছিল।

সম্প্রতি কয়েক দিন ধরে আবারো অতিবৃষ্টি ও বন্যায় কাঁচামরিচের উৎপাদন ব্যাহত হয়েছে। যার কারণে দেশের বাজারে কাঁচামরিচের দাম বাড়তে বাড়তে ২২০ টাকায় উঠে গিয়েছে। ঢাকার বাজারে কোথাও কোথাও ২৫০ টাকায় বিক্রি হচ্ছে।

তিনি আরো জানান, কাঁচামরিচের দাম নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়ায় সরকার গতকাল আমদানির অনুমতি দিয়েছে। এরই মধ্যে আমিসহ হিলি স্থলবন্দরের দুজন আমদানিকারক দেড় হাজার টন কাঁচামরিচ আমদানির অনুমতি পেয়েছি। আরো যারা আমদানির জন্য অনুমতি চেয়ে আবেদন করেছেন তারা হয়তো রোববার (আগামীকাল) অনুমোদন পেতে পারেন।

হিলি স্থলবন্দর উদ্ভিদ সঙ্গনিরোধ কেন্দ্রের উপসহকারী কর্মকর্তা ইউসুফ আলী বলেন, হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে সর্বশেষ গত বছরের ১০ নভেম্বর কাঁচামরিচ আমদানি হয়েছিল।

এরপর থেকে বন্দর দিয়ে কাঁচামরিচ আমদানি সম্পূর্ণ বন্ধ ছিল। দেশে কাঁচামরিচের দাম অস্বাভাবিক হারে বাড়ায় গতকাল বৃহস্পতিবার বিকালে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সংশ্লিষ্ট দপ্তর আমদানির জন্য ইমপোর্ট পারমিট (আইপি) দিয়েছেন।

এগ্রিকেয়ার/এমএইচ