নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: ভারত বাংলাদেশকে গরু না দিলেই বরং আমরা কৃতজ্ঞ থাকব বলে মন্তব্য করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

শনিবার (২৮ জানুয়ারি) রাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে (শেকৃবি) অনুষ্ঠিত দুই দিনব্যাপী পোল্ট্রি প্রফেশনাল বাংলাদেশ (পিপিবি) আয়োজিত প্রথম বাংলাদেশ পোল্ট্রি কনভেনশন-২০২৩ এর প্রথম দিনে তিনি এ মন্তব্য করেন।

তিনি বলেন, ‘পোল্ট্রি নয়, আমরা গবাদি পশুতেও এগিয়ে আছি। আমি যতবারই ভারত সফর করি, সেখানকার সরকার বলে তোমাদের গরু দেব না। আমি বলি, আপনারা গরু দেওয়া বন্ধ করে দিলেই বরং আমরা কৃতজ্ঞ থাকব। আমরা গবাদি পশুতে প্রায় স্বনির্ভর। আপনারা বন্ধ করলেই পুরোপুরি হয়ে যাব।

তিনি আরো বলেন, পোল্ট্রিশিল্প একদিনে বেড়ে ওঠেনি। আমরা প্রায় ১৭ কোটি মানুষ এবং আমাদের প্রচুর চাহিদা রয়েছে মাংস ও ডিমের। এই চাহিদার সঙ্গে তাল মিলিয়ে পোল্ট্রি শিল্প বেড়ে উঠেছে। পোল্ট্রি শিল্পের প্রধান সমস্যা তারা বাজারে দাম ধরে রাখতে পারেন না। পোল্ট্রি খাদ্যের মূল উপাদান ভুট্টা ও গম। যা ২০-২৫ বছর আগেও চাষ হতো না। এখন প্রচুর পরিমাণে চাষ হচ্ছে।

মন্ত্রী বলেন, বাংলাদেশের জনগণ সব সময়ই উদ্যমী। পোল্ট্রি শিল্প অনেক সংগ্রাম করেও এখনো টিকে আছে। আপনাদের নিজেদের ডিম সংরক্ষণ ও রক্ষণাবেক্ষণে এগিয়ে আসতে হবে। মানুষ বাড়ছে জ্যামিতিক হারে, আর খাদ্য বাড়ছে গাণিতিক হারে। এ কারণে ১৫-২০ বছরের মধ্যে ব্যাপক গ্যাপ হয়েছে। কৃষিবিদরা ভূমিকা না রাখলে একটা হাহাকার পরিস্থিতির সৃষ্টি হতো। আমাদের যতটুকু সম্পদ তার পুরোপুরিই চাষাবাদে ব্যবহার করতে হবে।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন শেকৃবি উপাচার্য অধ্যাপক ড. মো. শহীদুর রশীদ ভূঁইয়া, ইউনিডোর বাংলাদেশ প্রতিনিধি ড. জাকি উজ জামান, পিপিবির উপদেষ্টা ও প্রাণিসম্পদ অধিদপ্তরের সাবেক মহাপরিচালক ডা. মোছাদ্দেক হোসেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অধ্যাপক ড. আনোয়ারুল হক বেগ।

এগ্রিকেয়ার/এমএইচ