পুঠিয়া (রাজশাহী) প্রতিনিধি: রাজশাহীর পুঠিয়ায় অনলাইনে গরু-ছাগলের হাট চালু করেছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা নুরুল হাই মোহাস্মদ আনাছ। ইতিমধ্যে “পুঠিয়া উপজেলা অনলাইন কুরবানির গরুর হাট” নামের এই সাইটটি গত তিন দিনে সাধারণ মানুষের মাঝে ব্যাপক সাড়া পড়েছে।

শিলমাড়িয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সাজ্জাদ হোসেন মুকুল বলেন, দেশে করোনাভাইরাসের সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা বাড়ছে। সংক্রমণ থেকে পিছিয়ে নেই এই উপজেলা। এদিকে ঈদুল আযাহার বাকি আছে আর মাত্র কয়েকদিন। কঠোর লকডাউনের মধ্যেও স্থানীয় লোকজন কুরবানির হাটে পশু কিনতে ভীড় করবে। আর জনসমাগম থেকে সংক্রামন বাড়বে। সে বিষয়টি বিবেচনা করে উপজেলা নির্বাহী কর্মকর্তার উদ্যোগে অনলাইনে পশু কেনা বেচার মাধ্যমটি খুবই গুরুতপূণ ভূমিকা পালন করবে। এতে ক্রেতা-বিক্রেতা উভয়ে খুব সহজেই পছন্দ ও যোগাযোগ করতে পারবেন। আর নিরাপদে কুরবানির পশু কেনা-বেচার লেন-দেনও করতে পারবেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা নুরুল হাই মোহাস্মদ আনাছ বলেন, করোনাভাইরাসের সংক্রমণ রোধে দেশ জুড়ে কঠোর লকডাউন চলছে। তাই এবারের ঈদে সবাইকে কে ঘরে বসে অনলাইনে কুরবানির পশু ক্রয়-বিক্রয়ের জন্য উদ্বুদ্ধ করা হচ্ছে । উপজেলা অনলাইন কুরবানির গরুর হাট’ কে কার্যকর করতে কিছু তরুন উদ্যোক্তাদের নিয়ে একটি স্বেচ্ছাসেবক টিম তৈরি করা হয়েছে।

কুরবানির পশু হাটে না গিয়ে সহজেই ঘরে থেকে অনলাইনের মাধ্যমে ক্রয়-বিক্রয়ের অনুরোধ করেন। আর যে সকল খামারি বা কৃষকদের ফেইসবুক নেই, তাদের পশুকে অনলাইনের আওতায় আনবেন সেচ্ছাসেবক টিম। স্বেচ্ছাসেবক টিমের সদস্যরা খামারিদের বাড়ি গিয়ে প্রয়োজনীয় ছবি, ভিডিও, মূল্যেসহ সকল তথ্য সংগ্রহ করবেন। এরপর ওই তথ্য ফেসবুকের কেনা-বেচার সাইডে পোস্ট দিবেন। তিনি বলেন, মাত্র তিনদিনেই অনলাইনে পশুর হাট’ স্থানীয়দের মদ্যে ব্যাপক সাড়া ফেলেছে।

আজিজুর রহমান নামের একজন গরু বিক্রেতা বলেন, প্রতিবেশী একজনের মাধ্যমে অনলাইনে আমার দুটি গরুর বিক্রি তথ্য দেয়া হয়। এরপর গত দুইদিনে ৪জন ব্যক্তি মুঠোফনে আমার সাথে যোগাযোগ করেছেন। মুটামুটি দাম-দরও হয়েছে আশা করা যায় বিক্রি হয়ে যাবে।

এ ব্যাপারে উপজেলা চেয়ারম্যান জিএম হিরা বাচ্চু বলেন, ঘরে থাকুন, নিরাপদ থাকুন। তবে আসন্ন ঈদে কুরবানির পশু কিনতে হাটে গিয়ে জনসমাগম করার প্রয়োজন নেই। এখন থেকে খুব সহজেই অনলাইনের মাধ্যমে গরু-ছাগল কেনা বেচা করা যাবে। ক্রেতা-বিক্রেতাদের সুবিধার্থে অনলাইনে প্রতিটি পশুর তথ্য বিবরণ দেয়ার অপসন আছে। সেই সাথে পশুর মালিকের ঠিকানা ও ফোন নম্বর দেয়া আছে। এতে খুব সহজে ও নিরাপদে কেনা বেচা করা সম্ভব।

এগ্রিকেয়ার/এমএইচ