ভুট্টায় ভালো ফলন পেতে

ফসলের স্বাস্থ্য ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: চলতি সময়ে অর্থাৎ চৈত্র মাসে ফসলের মাঠে প্রবেশ করলেই দেখা মিলবে ভুট্টা আবাদের চিত্র। দিনের দিন বাড়ছে ফসলটির আবাদ। তবে ভুট্টায় ভালো ফলন পেতে এ সময়ে যা করতে হবে তা জানা জরুরি।

মনে রাখতে হবে যে কোন ফসলে ভালো ফলন পেতে অবশ্যই সঠিক সময়ে সঠিক ব্যবস্থা নিতে হবে। তবেই মিলবে কাঙ্খিত ফল। আসুন জেনে নেয়া যাক এ সময়ে ভুট্টায় ভালো ফলন পেতে এ সময়ে যা করতে হবে তার বিস্তারিত তথ্য।

কৃষি তথ্য সার্ভিস এর তথ্য অনুযায়ী ভুট্টা (রবি) যত্ন: জমিতে শতকরা ৭০ থেকে ৮০ ভাগ গাছের মোচা খড়ের রঙ ধারণ করলে এবং পাতার রঙ কিছুটা হলদে হলে মোচা সংগ্রহ করতে হবে। বৃষ্টি শুরু হওয়ার আগে শুকনো আবহাওয়ায় মোচা সংগ্রহ করতে হবে। সংগ্রহ করা মোচা ভালোভাবে শুকিয়ে সংরক্ষণ করতে হবে।

ভুট্টার দানা মোচা থেকে ছাড়ানো অনেক কষ্টের কাজ। অনেকে এ কাজটি হাত দিয়ে করে থাকেন। খুব অল্প খরচে ভুট্টা মাড়াই যন্ত্র কিনে অনায়াসে মোচা থেকে ভুট্টা ছাড়াতে পারেন।

ভুট্টা (খরিফ): গ্রীষ্মকালীন ভুট্টা চাষ করতে চাইলে এখনই বীজ বপন করতে হবে। শতাংশ প্রতি ১০০ থেকে ১২০ গ্রাম বীজ লাগবে। প্রতি শতাংশ জমিতে ইউরিয়া ৩৬৫ গ্রাম, টিএসপি ২২২ গ্রাম, এমওপি ১২০ গ্রাম, জিপসাম ১৬০ গ্রাম এবং দস্তা সার ১৬ গ্রাম প্রয়োগ করতে হবে।

আরও পড়ুন: এই সময়ে অর্থাৎ চৈত্র মাসে সফলতায় ফসল, প্রাণি, মাছের যত্নে যা করতে হবে

অর্থকরী ফসল হিসেবে ভুট্টা এখন জায়গা করে নিয়েছে। তাই সঠিক সময়ে সঠিক পরিচর্যা করতে হবে। প্রিয় কৃষক ভাইয়েরা আপনাদের যে কোন সমস্যা জানাতে পারেন আমাদের। আমরা বিশেষজ্ঞ এর কাছ থেকে পরামর্শ নিয়ে আপনাদের জানাবো। আমাদের রয়েছে একটি বিশেষজ্ঞ টিম যারা আপনাদের সেবায় সব সময় নিয়োজিত রয়েছে।