নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: চুয়াডাঙ্গা জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক কৃষিবিদ বিভাস চন্দ্র সাহা কৃষি কর্মকর্তাদের ভেজাল সার-কীটনাশক বিক্রি বন্ধে বিভিন্ন দোকানে নজরদারির নির্দেশ দিয়েছেন।

আজ বৃহস্পতিবার (১৯ জানুয়ারি ২০২৩) জেলা কৃষি প্রযুক্তি সম্প্রসারণ কমিটির সভায় তিনি এ নির্দেশনা দেন। বর্তমান মাঠ ফসলসহ মৌসুমের (খরিপ-১) ফসলের আগাম পরিকল্পনা, বাস্তবায়ন ও পর্যালোচনা ইত্যাদি বিষয়ের উপর আলোচনা করা হয়।

কৃষিবিদ বিভাস চন্দ্র সাহা বলেন, খরিপ-১ মৌসুমের ফসল উৎপাদনের লক্ষ্যে ডিলারদেরকে সার উত্তোলনসহ বর্তমান বোরো ধানের মৌসুম থাকায় বাজারে যেন ভেজাল সার ও ভেজাল কীটনাশক না আসে সেই বিষয়ে উপজেলা কৃষি অফিসাররা নিয়মিত দোকান পরিদর্শন করবেন।

তিনি আরোও বলেন, কীটনাশক ডিলারদের অবহিত করতে হবে তারা যেন প্রেসক্রিপশন ছাড়া কীটনাশক বিক্রি না করে। ইউরিয়া সাশ্রয়ে ডিএপি সারের ব্যবহার ইত্যাদি বিষয়ে কৃষকদের উদ্বুদ্ধকরণ ও উৎসাহিতকরণে উপস্থিত সকলের সম্মিলিত ভাবে কাজ ও সহযোগিতা কামনা করেন কৃষি কর্মকর্তা।

এছাড়া জেলার কৃষি পরিসংখ্যানসহ বর্তমান মাঠ ফসলের অগ্রগতি ও আগাম খরিপ-১ মৌসুমের বিভিন্ন ফসল আবাদ ও উৎপাদন পরিকল্পনা, আউশ, সবজিসহ অন্যান্য ফসলের মানসম্পন্ন বীজ সরবরাহ, গবেষনা প্রতিষ্ঠান কর্তৃক আউশ মৌসুমে চাষযোগ্য বিভিন্ন ফসলের নতুন উদ্ভাবিত জাত সংক্রান্ত, ইউরিয়া ও নন-ইউরিয়া সার সরবরাহ, ভেজাল সার ও কীটনাশক সম্প্রর্কিত বিষয়ে আলোচনা করা হয়।

জেলা প্রশিক্ষণ কর্মকর্তা কৃষিবিদ মোহাম্মদ আলী জিন্নাহ’র সঞ্চালনায় সভায় উপস্থিত ছিলেন কৃষি মন্ত্রণালয়ের আওতাধীন বিভিন্ন দপ্তরের জেলা কৃষি সম্প্রসারণ কমিটির সদস্যগণ এবং জন প্রতিনিধিসহ কীটনাশক ডিলার, সার ডিলার, বীজ ডিলার, কৃষক প্রতিনিধি উপস্থিত ছিলেন।

এগ্রিকেয়ার/এমএইচ