প্রতিনিধি ভোলাহাট (চাঁপাইনবাবগঞ্জ), এগ্রিকেয়ার২৪.কম: “নিরাপদ মাছে ভরবো দেশ বঙ্গবন্ধুর বাংলাদেশ” এই শ্লোগানকে সামনে রেখে চাঁপাইনবাবগঞ্জের ভোলাহাটে জাতীয় মৎস্য সপ্তাহ পালন হয়। এ উপলক্ষে সংবাদিকদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

মৎস্য সপ্তাহ চলবে ২৩ জুলাই থেকে ২৯ জুলাই পর্যন্ত। শনিবার (২৩ জুলাই) সকাল ৯ টার দিকে ভোলাহাট মৎস্য অফিসে ভোলাহাট প্রেসক্লাব সভাপতি মোঃ গোলাম কবিরের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।

মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন, ভোলাহাট প্রেসক্লাব সাবেক সভাপতি মোঃতাজাম্মুল হক আরাফাত, সাধারণ সম্পাদক শাহ কবির, কোষাধ্যক্ষ মোঃ মহসিনুর, প্রেসক্লাব সদস্য ও ভোলাহাট সংবাদের বার্তা সম্পাদক আলি হায়দারসহ অন্যরা।

পড়তে পারেন: মান্দায় মৎস্য সপ্তাহ উপলেক্ষে সাংবাদিকদের সাথে মতবিনিময়

এ সময় মূল বক্তব্য উপস্থাপন করেন উপজেলা মৎস্য কর্মকর্তা (চঃদাঃ) মুঃ ওয়ালিউল ইসলাম। সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন উপজেলা মৎস্য কর্মকর্তা।

মতবিনিময় সভায় মৎস্য কর্মকর্তা আরো বলেন, ভোলাহাট উপজেলায় ছোট বড় মোট সরকারী পুকুর ৫১টি বেসরকারি পুকুর ও বানিজ্যিক মৎস্য খামার ৬৪৭টি, বিল ১০টি, নদ-নদী ১টি খাল ৬টি। এ সবের মোট আয়তন ২৫৫০ হেক্টার এবং মাছ উৎপাদন হবে ২৬৮০মেঃটন। ১৫৯৫ মেঃটন ভোলাহাট উপজেলায় মাছের চাহিদা পুরন করে উদ্বৃত্ব ১০৮৫ মেঃটন।

তিনি বলেন, এ উপজেলায় মোট মাছ চাষি রয়েছেন ৩০৮জন এবং মৎসজীবি রয়েছেন ৮১৮জন। প্রাকৃতিক ও চাষের মাছ মিলে বিশ্বে বাংলাদেশের স্থান তৃতীয়।

তিনি আরও বলেন, বিভিন্ন কর্মসূচীর মধ্যে ২৩ হতে ২৯ জুলাই পর্যন্ত মৎস্য সপ্তাহ পালন করা হবে । এর মধ্যে প্রত্যন্ত অ লে ব্যাপক প্রচারনার অংশ হিসেবে মাইকিং, পোনা অবমুক্ত,পানি পরীক্ষা, মৎসজীবি ও মাছচাষীদের সাথে মতবিনিময়সহ বিভিন্ন কর্মসূচি পালন করা হবে বলে জানান।

এগ্রিকেয়ার/এমএইচ