নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: মলা মাছ নিয়ে গবেষণায় বিশ্ব খাদ্য পুরস্কার পেলেন ড. শকুন্তলা হরাকসিংহ থিলস্টেড। খাদ্য ও কৃষিক্ষেত্রে নোবেল পুরস্কার খ্যাত ‘বিশ্ব খাদ্য পুরস্কার-২০২১’ জিতেছেন তিনি।

গতকাল বৃহস্পতিবার (২০ মে ২০২১) ওয়ার্ল্ডফিশ বাংলাদেশ সূত্রে এ তথ্য জানা যায়। বিজ্ঞানভিত্তিক গবেষণায় মাছ ও জলজ খাদ্যের মাধ্যমে অপুষ্টি দূরীকরণে অসামান্য অবদান রাখায় তাকে এ পুরস্কারে ভূষিত করা হয়।

পুষ্টিবিদ ড. শকুন্তলা গত ১১ মে এ সম্মাননা লাভ করেন। ত্রিনিদাদ ও টোবাগোয় জন্মগ্রহণকারী এবং ডেনমার্কের বাসিন্দা ড. শকুন্তলা হরাকসিংহ থিলস্টেড বর্তমানে ওয়ার্ল্ডফিশের পুষ্টি ও জনস্বাস্থ্য বিষয়ক গ্লোবাল লিড হিসাবে কাজ করছেন।

১৯৯০ এর দশকে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের মৎস্য অনুষদের ডিন প্রফেসর ড. মো. আব্দুল ওহাবের সঙ্গে গবেষণা শুরু করেন। গবেষণার জন্য তিনি পুষ্টিকর ডায়েট হিসেবে ছোট দেশীয় মাছের প্রজাতি হিসেবে বাংলাদেশের মলাকে বেছে নেন।

তারপরে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ও রয়েল ভেটেরিনারি অ্যান্ড এগ্রিকালচারাল ইউনিভার্সিটির (বর্তমানে কোপেনহেগেন বিশ্ববিদ্যালয়ের একটি অংশ) অংশীদারিত্বে তারা গবেষণার মাধম্যে মলা-কার্প পলিকালচার পদ্ধতির উদ্ভাবন করেন।

যুব সমাজকে মাছের খামার করার পরামর্শ প্রধানমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: দেশের যুব সমাজকে লেখাপড়া শিখে মাছের খামার করে সাবলম্বী হওয়ার পরামর্শ দিয়েছেন আওয়ামী সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ শনিবার ( ২২ মে ২০২১) দুপুরে আওয়ামী মৎস্যজীবী লীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে এক ভিডিও বার্তায় এ পরামর্শ দেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর থেকেই দেশের মানুষের ভাগ্য উন্নয়নে কাজ শুরু করেছে। মানুষের খাদ্য পুষ্টি নিশ্চিতে নানা উদ্যোগ গ্রহণ করেছে। ১০০ টি অর্থনৈতিক অঞ্চলে সবচেয়ে বেশি গুরুত্ব দেয়া হয়েছে খাদ্য প্রক্রিয়াজাত শিল্পকে। সেখানে মাছ প্রক্রিয়াজাত ও বাজারজাত করার সুযোগ থাকছে। যুব সমাজ বেকার না থেকে বিনা জামানতে কর্মসংস্থান ব্যাংক থেকে ঋণ নিয়ে এখন নিজের পায়ে দাঁড়াতে পারবে বলে জানান প্রধানমন্ত্রী।

তিনি বলেন, খাল-বিলসহ দেশের জালাধারগুলো সংস্কারের কাজ চলছে। দেশে মাছ উৎপাদন বৃদ্ধির ব্যবস্থা নেয়া হচ্ছে। ২৭ লক্ষ মেট্রিক টন মাছ উৎপাদনের লক্ষ্য থাকলেও এখন ৫০ লক্ষ্য মেট্রিক টন উৎপাদন করা শুরু হয়েছে। ইলিশ উৎপাদনে এক নম্বর অবস্থানে রয়েছে বাংলাদেশ। দেশের মানুষ এখন খাদ্য ও পুষ্টিহীনতায় ভুগছেনা বলেও জানান প্রধানমন্ত্রী।

তিনি আরো বলেন, আওয়ামী লীগ সরকার ক্ষমতায় এসে মানুষের ভাগ্য পরিবর্তনে কাজ করছে। সকল ক্ষেত্রে বাংলাদেশকে স্বয়ংসম্পূর্ণ করতে চাই এবং জাতির পিতার আদর্শ নিয়ে বিশ্বের বুকে মাথা উঁচু করে দাঁড়াবে বাংলাদেশ।

এগ্রিকেয়ার/এমএইচ