নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: করোনা মহামারীতে খাদ্য সংকট মোকাবেলায় নওগাঁর মহাদেবপুর উপজেলার ৩ শত ৩৫ জন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের মাঝে বিনামূল্যে উন্নত জাতের ধান বীজ বিতরণ করা হয়েছে।

বায়ার ক্রপ সাইন্স লিমিটেড এর উদ্যোগে মঙ্গলবার বেলা ১১ টার দিকে উপজেলা কৃষি অফিস মিলনায়তনে প্রত্যেক কৃষকের মাঝে তিন কেজি করে অ্যারাইজ ‘এজেড-৭০০৬’ (বায়ার হাইব্রিড-৬) জাতের বীজ বিতরণ করা হয়।

আমন মৌসুমে সর্বোচ্চ ফলনশীল হাইব্রিড এ জাত উচ্চ ফলনশীল, রোগ-বালাই সহনশীল এবং এর জীবনকালও কম। বায়ার ক্রপ সাইন্স লিমিটেড এর রিজিওনাল ম্যানেজার সঞ্জিত চন্দ্র সরকারের সভাপতিত্বে এসময় উপস্থিত ছিলেন উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ অরুন চন্দ্র রায়, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা তৌফিক আল জুবায়ের, আলী রিয়াজ, বায়ার ক্রপ সাইন্স লিমিটেড এর স্থানীয় পরিবেশক আতাউর রহমান, আসাদুল প্রমুখ।

সঞ্জিত চন্দ্র সরকার বলেন, ‘আমন মৌসুমে চাষযোগ্য ‘এজেড-৭০০৬’ জাতের ধান রোপণের ১ শত ৩০ দিনের মধ্যে কাটা যায় এবং প্রতি বিঘায় ২৫-২৬ মণ ফলন পাওয়া যাবে। তিনি আরও বলেন, এ জাত পাতাপোড়া রোগ প্রতিরোধী ও মধ্যম চিকন চাল; ধান ঝরে পড়ে না এবং রোপণের ১০ দিন পর আকস্মিক বন্যায় ডুবে গেলেও দুই সপ্তাহ পর্যন্ত ফসলের ক্ষতি হয় না।’ এ ব্যাপারে উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ অরুন চন্দ্র রায় বলেন, কৃষকরা অল্প খরচে ও কম পরিশ্রমে এই জাতের ধান চাষ করে অধিক লাভবান হতে পারবেন।

মহাদেবপুরে প্রান্তিক কৃষকের মাঝে বিনামূল্যে ধান বীজ বিতরণ শিরোনামে সংবাদের তথ্য নিশ্চিত করেছেন সুমন হোসেন, মহাদেবপুর, নওগাঁ।