মহাদেবপুর (নওগাঁ) প্রতিনিধি: নওগাঁর মহাদেবপুরে অভ্যন্তরীন বোরো ধান সংগ্রহ-২০২১ এর শুভ উদ্বোধন করা হয়েছে। আজ বুধবার ( ২৮ এপ্রিল ২০২১) বেলা সাড়ে ১১ টায় সারা দেশের ন্যায় মহাদেবপুর উপজেলায় ভিডিও কনফারেন্স এর মাধ্যমে বোরো সংগ্রহের উদ্বোধন করেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার।

এসময় উপস্থিত ছিলেন- উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মিজানুর রহমান মিলন, খাদ্য নিয়ন্ত্রক শওকত জামিল, মহাদেবপুর সদর খাদ্য গুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা শরিফুল ইসলাম, মহিষবাথান খাদ্য গুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা আবুল কালাম আজাদ, মাতাজি হাট খাদ্য গুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা সোহেল রানা, বিশিষ্ট ব্যবসায়ী আব্দুল জব্বার প্রমুখ। ভিডিও কনফারেন্স শেষে মহাদেবপুর সদর খাদ্য গুদামে ফিতা কেটে বোরো ক্রয়ের উদ্বোধন করেন ইউএনও।

জানা যায়, এবার উপজেলার তিনটি খাদ্য গুদামের মাধ্যমে ২৭ টাকা কেজি দরে তিন হাজার ৮৮৩ মেট্রিকটন ধান ক্রয় করা হবে বলে।

 চলতি বোরো মৌসুমে ১০৮০ টাকা মণ ধান, ৪০ টাকা কেজি দরে চাল কিনবে সরকার। এ দরে অভ্যন্তরীণ বাজার থেকে মোট ১৮ লাখ টন ধান ও চাল কিনবে সরকার।

১০৮০ টাকা মণ ধান, ৪০ টাকা কেজিতে চাল কিনবে সরকার

কৃষকদের কাছ থেকে ২৭ টাকা কেজি দরে( ১০৮০ টাকা মণ) সাড়ে ৬ লাখ টন ধান এবং মিলারদের কাছ থেকে ৪০ টাকা কেজি দরে ১০ লাখ টন সিদ্ধ চাল, ৩৯ টাকা কেজি দরে দেড় লাখ টন আতপ চাল কেনা হবে।

কৃষি মন্ত্রণালয় ও খাদ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে সভায় বলা হয়, ধান ও চালের এমন একটি সংগ্রহ মূল্য নির্ধারণ করতে হবে যেটা বাজারের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ, তা না হলে মূল্য নির্ধারণ করে কোনো লাভ হবে না। সরকার আগের মতো ধান-চাল কিনতে পারবে না।

এক্ষেত্রে খাদ্য ও কৃষিমন্ত্রী কেজি প্রতি চাল কেনার দাম ৪০ টাকা নির্ধারণের প্রস্তাব দেন। কিন্তু অর্থ বিভাগের পক্ষ থেকে বলা হয়, গত বছর চালের দাম ছিল ৩৬ টাকা, একবারে ৪ টাকা বাড়িয়ে ৪০ টাকায় যাওয়া ঠিক হবে না। এটা খাদ্যে মূল্যস্ফীতি বাড়িয়ে দেবে। তাই খাদ্য বিভাগের পক্ষ থেকে ৩৯ টাকা নির্ধারণের প্রস্তাব দেয়া হয়।

ওই কর্মকর্তা আরও জানান, আলোচনার পরে ঠিক হয় কেজি প্রতি ধানের দাম ২৭ টাকা এবং চাল ৪০ টাকাই থাকবে, আর আতপ চাল সংগ্রহ করা হবে সিদ্ধ চালের চেয়ে এক টাকা কম দামে। তবে এ বিষয়ে অর্থ মন্ত্রণালয় প্রধানমন্ত্রীর অনুমোদন নেবে। তারপরই বিষয়টি চূড়ান্ত হবে।

ভার্চুয়াল সভায় কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক, অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী মো. এনামুর রহমান, অর্থ বিভাগের সিনিয়র সচিব আব্দুর রউফ তালুকদার, খাদ্য সচিব মোছাম্মৎ নাজমানারা খানুমসহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

এগ্রিকেয়ার/এমএইচ