খুচরা বাজারে মাছ, মাংস, ডিম, ডাল ও সবজির মতো ২৯টি পণ্যের দাম নির্ধারণ করে দিয়েছে সরকারের কৃষি বিপণন অধিদপ্তর। আজ শুক্রবার অধিদপ্তরের মহাপরিচালক মো. মাসুদ করিমের সই করা এ–সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, ‘কৃষি বিপণন আইন ২০১৮ এর ৪(ঝ) ধারার ক্ষমতাবলে কতিপয় নিত্যপ্রয়োজনীয় কৃষিপণ্যের যৌক্তিক মূল্য নির্ধারণ করা হলো। পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত নির্ধারিত দামে কৃষিপণ্য ক্রয়–বিক্রয়ের অনুরোধ করা হলো।’

দাম নির্ধারণ করে দেওয়া ২৯টি পণ্যের উৎপাদন খরচ কত তা–ও তুলে ধরা হয়েছে প্রজ্ঞাপনে। এর ভিত্তিতে উৎপাদক, পাইকারি ও খুচরা পর্যায়ে পণ্যগুলোর দাম নির্ধারণ করা হয়েছে। যেমন ব্রয়লার মুরগির উৎপাদন খরচ ১৪৫ টাকা ৭৮ পয়সা। তা উৎপাদক পর্যায়ে ১৫১ টাকা ৮১ পয়সা, পাইকারি পর্যায়ে ১৬২ টাকা ৬৯ পয়সা এবং খুচরা পর্যায়ে ১৭৫ টাকা ৩০ পয়সা দরে বিক্রি করতে হবে। একইভাবে গরুর মাংসের উৎপাদন খরচ ৫৮৭ টাকা ৫০ পয়সা। উৎপাদক পর্যায়ে গরুর মাংসের দাম প্রতি কেজি ৬০৫ টাকা ১৩ পয়সা, পাইকারি পর্যায়ে ৬৩১ টাকা ৬৯ পয়সা এবং খুচরা পর্যায়ে ৬৬৪ টাকা ৩৯ পয়সায় বিক্রির নির্দেশনা দেওয়া হয়েছে।

রোজা সামনে রেখে গত সোমবার বাণিজ্য মন্ত্রণালয় ইফতারির অন্যতম উপকরণ খেজুরের দুটি ধরনের দাম নির্ধারণ করে দেয়। বাজারে খেজুরের দাম চড়া—বেশ কিছুদিন ধরে এই অভিযোগ ওঠার পর বাণিজ্য মন্ত্রণালয় এ পদক্ষেপ নিলেও বাজারে ওই দামে খেজুর বিক্রি হচ্ছে না।

পুৃরো তালিকা দেখতে এখানে ক্লিক করুন।