মাগুরা প্রতিনিধি, এগ্রিকেয়ার২৪.কম: ন্যাশনাল এগ্রিকালচারাল টেকনোলজি প্রোগ্রাম’র (এনএটিপি) মাগুরা জেলায় ২০১৭-১৮ ‘রবি মৌসুমের শস্য কর্তন শুরু হয়েছে।

বৃহষ্পতিবার দুপুরে এই প্রজেক্টের ধান ফসল কাটা এবং ফলনের পরিমাণ হিসাব করতে গোপাল গ্রাম ব্লক পরিদর্শন করেন মাগুরা সদর উপজেলার সহকারী কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মো. নূরুল ইসলাম।

তিনি ওই ব্লকের শিয়ালজুড়ি গ্রামের কৃষক মো. দেলোয়ার মোল্যার জমিতে আসেন। এসময় ৪৫ শতক জমির ব্রিধান- ২৮ কর্তনের পরে তা মাড়াই ঝাড়াই করানো হয়।

দেখা যায়, এতে একর প্রতি ফলন হয়েছে ৬৪ মন। ফলনের বিষয়ে ধান চাষী দেলোয়ার মোল্লা বলেন, ঝড় ও শিলাবৃষ্টিতে ক্ষতি হওয়ার পরও ধানের যে ফলন পেয়েছি তাতে আমি খুশি।

প্রজেক্টের বিষয়ে জানতে চাইলে মো. নূরুল ইসলাম এগ্রিকেয়ার২৪.কম কে বলেন, মানসম্মত বীজ উৎপাদন, সংরক্ষণ, বিতরণ ও ব্যাবহার করাই হলো এই প্রযুক্তির মূখ্য উদ্দেশ্য।

ফসল কর্তনের সময়ে উপস্থিত ছিলেন মাগুরা সদর উপজেলা কৃষি সম্প্রসারণের সহকারী কর্মকর্তা নূরুল ইসলাম, বেরইল পলিতা ইউনিয়নের দায়িত্বে থাকা উপসহকারী কৃষি কর্মকর্তা মো. রিয়াজুল ইসলাম, গোপালগ্রাম ইউনিয়নের দায়িত্বে থাকা উপসহকারী কৃষি কর্মকর্তা মিলন মন্ডল সহ স্থানীয় চাষিরা।