নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: রাজশাহীতে মুরগি কেনার পর দোকানের মূল্য তালিকা থেকে কেজিতে ২০ টাকা বেশি নেওয়ায় ব্যবসায়ীকে ১০ হাজার টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

আজ মঙ্গলবার (১৯ এপ্রিল) নগরীর হড়গ্রাম বাজারের সফি মুরগি ভান্ডার থেকে পুলিশ সদস্য রঞ্জু আহমেদ মুরগি কেনেন। কিন্তু তিনি খেয়াল করেন ওই দোকানের মূল্য তালিকায় দেশি মুরগির বিক্রয়মূল্য প্রতি কেজি ৪৮০ টাকা লিখা থাকলেও বিক্রেতা ৫০০ টাকা কেজি দরে দাম নিচ্ছেন। এরপর রঞ্জু আহমেদ বিষয়টি ভোক্তা অধিকারের কাছে অবগত করেন। ফলে অভিযান চালায় ভোক্তা অধিদপ্তর।

এ কারণে মঙ্গলবার (১৯ এপ্রিল) সকালে ১০ হাজার টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। প্রতিষ্ঠানটির রাজশাহী বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক হাসান আল মারুফ বিষয়টি নিশ্চিত করেছেন।

হাসান আল মারুফ বলেন, রঞ্জু আহমেদ নামের ওই ব্যক্তি গত রোববার (১৭ এপ্রিল) নগরীর হড়গ্রাম বাজার থেকে দোকানের মূল্য তালিকার চেয়েও বেশি মূল্যে ১ কেজি ৩৫০ গ্রাম দেশি মুরগি কেনেন। মূল্য তালিকায় প্রতি কেজি ৪৮০ টাকা লেখা থাকলেও ৫০০ টাকা কেজি দরে বিক্রি করার বিষয়ে সদুত্তর দিতে পারেন নি ওই বিক্রেতা।

তিনি আরও বলেন, পরে ক্রেতা রঞ্জু আহমেদ মুরগি কেনার রশিদসহ ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরে অভিযোগ করেন। এর প্রেক্ষিতে উভয় পক্ষকে মঙ্গলবার সকালে শুনানির জন্য ডাকা হয়।

এ সময় উভয়পক্ষের উপস্থিতিতে শুনানিতে অতিরিক্ত টাকা নেওয়ার বিষয়ে ওই দোকান মালিক সফি আলম ভুল স্বীকার করলেও কোন ব্যাখা দিতে পারেননি। এ কারণে প্রতিষ্ঠানটিকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়।

সফি আলম জরিমানার অর্থ পরিশোধ করার পর আইন অনুযায়ী জরিমানার ২৫ শতাংশ হিসেবে ১ হাজার ২৫০ টাকা অভিযোগকারীকে দেওয়া হয়েছে। বাকি টাকা রাষ্ট্রীয় কোষাগারে জমা করা হয়েছে বলেও জানান এই কর্মকর্তা।

 

এগ্রিকেয়ার/এমএইচ