আন্তর্জাতিক কৃষি ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: ভারতে কৃষি আইনের বিরোধীতায় রাস্তায় নামে লাখ লাখ কৃষক। এরপর কেন্দ্রীয় সরকার কৃষি আইন প্রত্যাহার করে। তবে কৃষক আন্দোলন ‘স্থগিত’ হলেও তা পুরোপুরি শেষ হয়নি বলেই দাবি কৃষক নেতাদের। নেতিয়ে পড়া আইনটি ফের উল্টে যেতে পারে বলে মনে করছেন বিশ্লেষকরা।

আবার বিরোধীদের দাবি ছিল যে কেন্দ্র এই কৃষি আইন ফের লাগু করবে ভবিষ্যতে। বিরোধীদের সেই দাবিকে সত্যি প্রমাণ করার ইঙ্গিতই যেন দেন কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমর। আর কৃষি আইন নিয়ে নরেন্দ্র সিং তোমরের করা বেফাঁস মন্তব্যকেই হাতিয়ার করে তোপ দাগতে শুরু করল কংগ্রেস।

কেন্দ্রীয় মন্ত্রী গত পরশু বলেন, ‘স্বাধীনতার ৭০ বছর পরে মোদীর নেতৃত্বে কৃষি সংস্কার শুরু হয়েছে। কিন্তু কিছু মানুষের তা পছন্দ নয়। আমরা এক পা পিছিয়ে এসেছি। তবে এনিয়ে আমরা হতাশ নই।‘ আর এরপরই বিজেপি সরকারকে তোপ দেগে টুইট করেন রাহুল গান্ধী।

তিনি লেখেন, ‘কৃষিমন্ত্রী মোদীর ক্ষমাপ্রার্থনাকে অপমান করেছেন- এটা অত্যন্ত নিন্দনীয়। যদি আবার কৃষি-বিরোধী পদক্ষেপ নেওয়া হয়, তাহলে আবার অন্নদাতাদের সত্যাগ্রহ হবে। অহংকারকে একবার পরাজিত করেছেন কৃষকরা, আবারও তারা এই অহংকারকে পরাজিত করবে।’

এদিকে নরেন্দ্র সিং তোমর শুক্রবার আরও বলেছিলেন, ‘যদি পরিস্থিতি অনুকূলে থাকে তবে আমরা ফের এগিয়ে যাব। কৃষকরা দেশের মেরুদণ্ড। তাঁরা শক্তিশালী থাকলে দেশও শক্তিশালী হবে। দেশের অর্থনীতির উন্নতিতে আমি কৃষকদের প্রশংসা করি। যখনই দেশে অর্থনৈতিক সংকট দেখা দেয় তখনই কৃষকরাই এগিয়ে আসেন। এমনকী কোভিডের সময়তেও কৃষকরা বাম্পার ফলন দিয়েছেন।’

মোদীকে অপমান করলেন কৃষিমন্ত্রী, ভারতে উল্টে যেতে পারে আইন সংবাদের তথ্য হিন্দুস্থান টাইমস থেকে নেওয়া হয়েছে।

এগ্রিকেয়ার/ এমএইচ