এগ্রিকেয়ার২৪.কম ডেস্ক: পুষ্টিগুণে ভরপুর খেঁজুরে রয়েছে ভিটামিন, আঁশ, ক্যালসিয়াম, আয়রন, ফসফরাস, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম ও জিঙ্ক। খেঁজুর একজন সুস্থ মানুষের শরীরে আয়রনের চাহিদার প্রায় ১১ ভাগই পূরণ করে। তাই প্রতিদিন খেতে পারেন খেঁজুর। পুষ্টিবিদদের মতে, শরীরের প্রয়োজনীয় আয়রনের অনেকটাই খেঁজুর থেকে আসে।

আসুন জেনে নিন যেভাবে চিনবেন ভালো খেঁজুর

ভালো খেঁজুর চেনার নানা ধরনের উপায় রয়েছে। তবে তিনটি প্রধান উপায়ের মাধ্যমে খেঁজুরে কৃত্রিমভাবে মিষ্টি মেশানো কিনা তা জানা সম্ভব। চলুন জেনে নেই উপায়গুলো সম্পর্কে।

ভালো খেঁজুর চেনার উপায়

১. মিষ্টির মাত্রা যাচাই

প্রাকৃতিক ভাবে মিষ্টি খেঁজুরে মিষ্টি মাত্রারিক্ত হয় না। যাদের মিষ্টি খুব বেশি পছন্দ না তারাও খেতে পারেন খুব সহজে। কিন্তু যখন অনেক বেশি পরিমাণে মিষ্টি মনে হয় তখন বুঝতে হবে এতে অবশ্যই কৃত্রিমভাবে মিষ্টি মেশানো হয়েছে।

২. পিঁপড়াদের আকর্ষণ

খেঁজুরে যদি কৃত্রিমভাবে মিষ্টি মেশানো হয়ে থাকে তবে তা অবশ্যই পিঁপড়াদের অনেক বেশি আকর্ষণ করবে। জানার জন্য, খোলা জায়গায় একটা খেঁজুরকে রেখে দিন। যদি পিঁপড়া দেখতে পান আশেপাশে তাহলেই বুঝবেন কৃত্রিমভাবে মিষ্টি দেওয়া রয়েছে।

৩. খেঁজুরে ভেতরে মিষ্টি

যে খেঁজুরগুলো প্রাকৃতিক ভাবে মিষ্টি তাদের বাহিরের অংশ তুলনামূলক মিষ্টি হয়না। ভেতরের অংশ অনেক বেশি মিষ্টি হয়ে থাকে। সাধারণত, মিষ্টি খেঁজুরের গায়ে কখনই মিষ্টি থাকে না।

এ্রগ্রিকেয়ার/এমএইচ