নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: করোনায় ক্ষতিগ্রস্ত ২ লাখ খামারি দ্বিতীয় ধাপে ২৯২ কোটি টাকার প্রণোদনা পাবে বলে জানিয়েছে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম।

যেসব খামারিরা এ প্রণোদনার আওতায় আসবেন সে বিষয়ে এগ্রিকেয়ার২৪.কমকে জানিয়েছেন প্রাণিসম্পদ ও ডেইরী উন্নয়ন প্রকল্প (এলডিডিপি) পরিচালক (যুগ্ম সচিব) আব্দুর রহিম।

এরআগে গত রোববার ( ৯ মে ২০২১) মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম বলেন, “করোনা ও প্রাকৃতিক দুর্যোগে মৎস্য ও প্রাণিসম্পদ খাতের ক্ষতিগ্রস্ত ৪ লক্ষ খামারিকে ৫৫৪ কোটি টাকা নগদ আর্থিক সহায়তা দেওয়া হয়েছে। আরো ২ লক্ষ খামারিকে ২৯২ কোটি টাকা প্রণোদনা দেওয়া হবে। এটি যাচাই-বাছাই চলছে। এটি ঋণ নয়। ছোট ছোট প্রান্তিক খামারিরা যাতে ঘুরে দাঁড়াতে পারে সে জন্য এ সহায়তা দেওয়া হচ্ছে।”

দ্বিতীয় ধাপে ২ লাখ খামারি পাবে ২৯২ কোটি টাকার প্রণোদনা। হাঁস, মুরগি, গরু, ছাগল, ভেড়ার খামারসহ প্রাণিসম্পদের খামারিরা এ প্রণোদনার আওতায় আসবেন। লেয়ার, সোনালী, ব্রয়লার, হাঁস, গরুর খামারিদের সংখ্যানুপাতে টাকার পরিমাণ কমবেশি হবে।

প্রকল্প কর্মকর্তা জানান,

১. এরআগে প্রণোদনার আওতায় আসা খামারিরা অর্থ্যাৎ যারা প্রথম ধাপের টাকা পেয়েছেন তারা দ্বিতীয়বারের টাকা পাবেন না।

২. যারা প্রথমবারে টাকা পাননি তারা এবার টাকা পাবেন।

৩. এজন্য খামারির ভোটার আইডি, খামারের তথ্য, ছবি, বিবরণ নিজ নিজ উপজেলা প্রাণিসম্পদ অফিসে জমা দিতে হবে। পরবর্তীতে কর্মকর্তারা খামারির বাড়ি বাড়ি গিয়ে তথ্য ও ছবি সংগ্রহ করে তথ্য যাচাই করবেন।

৪. তথ্য জমা দেওয়ার সময় অবশ্যই বিকাশ অথবা নগদ/ ডাচবাংলা মোবাইল ব্যাংকিং নাম্বার দিতে হবে। কারণ সরাসরি মোবাইলে টাকা আসবে।

৫. যাদের দুটো খামার আছে কিন্তু একবার পেয়েছেন তারা দ্বিতীয়বার টাকা পাবেন না।

৬. যে কোন বিষয়ে জানতে উপজেলা প্রাণিসম্পদ অফিসে যোগাযোগ করতে হবে।

আরোও পড়ুন: দ্বিতীয় ধাপে ২ লাখ খামারি পাবে ২৯২ কোটি টাকার প্রণোদনা

তথ্য জমা দেওয়ার বিষয়ে সর্বশেষ তারিখ জানতে চাইলে তিনি জানান, তারিখ এবং কিভাবে বিতরণ করা হবে সে বিষয়ে এখোনে সিদ্ধান্ত দ্রুত নেওয়া হবে। তবে, খুববেশি সময় নেই। অনেক তথ্য চলে এসেছে। ঈদের পরপরই এ তথ্য জমা দেওয়ার কথা বলা হয়েছে।

এগ্রিকেয়ার/এমএইচ