পুষ্টি ও স্বাস্থ্য বার্তা, এগ্রিকেয়ার২৪.কম: আমলকির অন্যতম গুণ হলো একাধিক রোগের নিরাময়ে কার্যকরি ভূমিকা রাখে। রয়েছে একাধি পুষ্টিগুণ। পাঠক আসুন জেনে নেয়া যাক প্রয়োজনীয় ফলটির পুষ্টি, ঔষধিগুণ ও ব্যবহার।

পুষ্টি উপাদান: (প্রতি ১০০ গ্রামে) জলীয় অংশ ৯১.৪ গ্রাম, মোট খনিজ পদার্থ ০.৭ গ্রাম, হজমযোগ্য আঁশ ৩.৪ গ্রাম, খাদ্যশক্তি ১৯ কেসি, আমিষ ০.৯ গ্রাম, চর্বি. ০.১ গ্রাম, শর্করা ৩.৫ গ্রাম, ক্যালসিয়াম ৩৪ মিলিগ্রাম, লৌহ ১.২ মিলিগ্রাম, ক্যরোটিন ০০ মিলিগ্রাম, ভিটামিন বি১ .০২ মিলিগ্রাম, ভিটাটিমন বি২.০৮ মিলিগ্রাম, ভিটামিন সি ৪৬৩ মিলিগ্রাম।

জাত: বাউ আমলকি-১, বারি আমলকি-১
পুষ্টিগুন: প্রচুর ভিটামিন সি ও ক্যালসিয়াম সমৃদ্ধ ফল।

ঔষধিগুণ: আমলকির রস যকৃৎ, পেটের পীড়া, হাঁপানি, কাশি,বহুমূত্র ,অর্জীণও জ¦র নিরাময়ে বিশেষ উপকারী। এর পাতার রস আমাশয়ে প্রতিষেধক ও বলকারক। আমলকীর রসের শরবত জন্ডিস, বদহজম ও কাশির হিতকর। হাঁপানি, কাশি, বহুমুত্র ও জ¦র নিরাময়ে এর বীজ ব্যবহার করা হয়।

ব্যবহার: আমলকী থেকে চাটনি, আচার তৈরি হয়। এছাড়াও আয়ুর্বেদীয় ও ইঊনানি ওষুধ তৈরিতে আমলকীর যথেষ্ট ব্যবহার। ত্রিফলার এক ফল হিসেবে বেশ জনপ্রিয় এবং প্রয়োজনীয়। কেটে শুকিয়ে দীর্ঘদিন সংরক্ষন করা যায়। মুখের রুচি ও হজমশক্তি বাড়াতে ব্যবহৃত হয়।